শনিবার, ১৮ মে, ২০২৪

শক্তি বাড়াচ্ছে ঘূর্ণাবর্ত! এই জেলাগুলিতে ভারি বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২২, ০৯:৩২ এএম | আপডেট: আগস্ট ১৭, ২০২২, ০৩:৪১ পিএম

শক্তি বাড়াচ্ছে ঘূর্ণাবর্ত! এই জেলাগুলিতে ভারি বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে আজকের আবহাওয়া?
শক্তি বাড়াচ্ছে ঘূর্ণাবর্ত! এই জেলাগুলিতে ভারি বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে আজকের আবহাওয়া?/ প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ শক্তি বাড়াচ্ছে ঘূর্ণাবর্ত। বৃহস্পতিবার থেকেই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ব্যাপক বৃষ্টির সম্ভবনা রয়েছে। কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? হাওয়া অফিস জানাচ্ছে, বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তার জেরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টি হতে পারে। তবে, এই ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত যদি পরিণত হয়, তাহলে বৃষ্টির পরিমাণ আর বাড়তে পারে।

হাওয়া অফিস জানাচ্ছে, এর জেরে ১৮ তারিখ বৃহস্পতিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরে তুমুল বৃষ্টি হতে পারে। এর পাশাপাশি শুক্রবারও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। আবার শনিবার বৃষ্টির সম্ভবনা রয়েছে পুরুলিয়া এবং বাঁকুড়া জেলায়। এছাড়াও অন্যান্য জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা রয়েছে।

আজ সকাল থেকেই কলকাতা আকাশ পরিষ্কার। সেই সঙ্গে রয়েছে রোদের দাপট। পাশাপাশি বেড়েছে তাপমাত্রাও। শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া অফিস সূত্রের খবর, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এই মরশুমে ভারি বৃষ্টিপাত সেভাবে হয়নি। কোন নিম্নচাপ তৈরি না হওয়ায় সেভাবে সক্রিয় হচ্ছিল না মৌসুমী বায়ুও। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ব্যাপক বৃষ্টির ঘাটতি দেখা দেয়। এরপর বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া দুটি নিম্নচাপের কারণে একটু হলেও আশার আলো দেখা দিয়েছিল। কিন্তু শেষপর্যন্ত যেমন ভাবা হয়েছিল তেমনটা হল না। দক্ষিণবঙ্গের চার জেলা উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টিপাতের সম্ভবনা দেখা দিয়েছিল। পাশাপাশি কলকাতা এবং লাগোয়া জেলাগুলিতেও ভারি বৃষ্টি হবে বলেই মনে করা হচ্ছিল। কিন্তু নিম্নচাপ ততটাও প্রভাব দেখাল না। তবে ফের ঘূর্ণাবর্তের জেরে ভারি বৃষ্টির সম্ভবনা দেখা দিয়েছে দক্ষিণবঙ্গে।

অন্যদিকে, উত্তরবঙ্গে আপাতত নতুন করে ভারী বৃষ্টিপাতের কোনও পূর্বাভাস নেই। কিছু জেলায় হালকা বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের কোনও জেলাতেই ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে হতে পারে হালকা থেকে মাঝারি বৃ্ষ্টিপাত। যদিও পাহাড়ে সতর্কতা জারি রয়েছে। মাঝারি বৃষ্টিতেও ধস নামতে পারে, এই আশঙ্কা করা হচ্ছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার না বাড়লেও, আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকার সম্ভাবনা রয়েছে।