শুক্রবার, ১৭ মে, ২০২৪

গরম থেকে মিলবে মুক্তি! প্রবল ঝড়-বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১, ২০২২, ০৯:২৬ এএম | আপডেট: মে ১, ২০২২, ০৩:২৬ পিএম

গরম থেকে মিলবে মুক্তি! প্রবল ঝড়-বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
গরম থেকে মিলবে মুক্তি! প্রবল ঝড়-বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মরশুমের প্রথম কালবৈশাখী দেখল কলকাতাবাসী। এই কালবৈশাখী এবং সঙ্গে বৃষ্টি স্বস্তি দিয়েছে মানুষকে। হাওয়া অফিস জানাচ্ছে, আপাতত কয়েকটা দিন ঝড়বৃষ্টি অব্যাহত থাকবে কলকাতা শহরে। জানা গিয়েছে, সকালের দিকে রোদের দাপট থাকলেও, সন্ধ্যার পর থেকে শহরে ঝোড়ো হাওয়া বইবে। সঙ্গে চলবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। আগামী ৪ মে পর্যন্ত এমনই আবহাওয়া বজায় থাকবে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে। একাধিক জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। 

হাওয়া অফিস জানিয়েছে, আজ রবিবারও গতকালের মতো কলকাতায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। এর সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। সঙ্গে বজ্রবিদ্যুতের সম্ভবনা রয়েছে। তবে শুধু কলকাতা শহর নয়, শনিবারের বড় প্রবল বৃষ্টি না হলেও, বিক্ষিপ্তভাবে গোটা দক্ষিণবঙ্গ জুড়েই বৃষ্টি হবে। এদিন কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৪ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া অফিস জানাচ্ছে, রবিবারের তুলনায় সোম এবং মঙ্গলবার ঝড়-বৃষ্টির পরিমাণ বাড়বে। ঝোড়ো হাওয়ার গতিবেগও বাড়বে। কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস রয়েছে। বুধবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে শহর এবং শহরতলীতে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও চলবে বৃষ্টি। অবশ্য বিগত কয়েকদিন ধরেই উত্তরের জেলাগুলিতে বৃষ্টি হয়েই চলেছে। আগামী কয়েকদিন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টিড় পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আবার মালদা, দুই দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

শনিবার সন্ধ্যার পরেই বৃষ্টি শুরু হয় কলকাতা শহরে। বৃষ্টির সঙ্গে আসে কালবৈশাখী কলকাতা- সহ সংলগ্ন জেলাগুলিতে। বেশ কিছুক্ষণ ধরেই বৃষ্টি হয়। এর জেরে যে অসহ্য গরমে মানুষ কষ্ট পাচ্ছিল, তা থেকে কিছুটা হলেও স্বস্তি মেলে। যদিও বৃষ্টির পরিমাণ ছিল মাত্র ০.২ মিলিমিটার।