রবিবার, ০৫ মে, ২০২৪

বাড়ছে গরম, কালীপুজোতেও প্রবল বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ০৯:২৮ এএম | আপডেট: অক্টোবর ১২, ২০২২, ০৩:৩৭ পিএম

বাড়ছে গরম, কালীপুজোতেও প্রবল বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
বাড়ছে গরম, কালীপুজোতেও প্রবল বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও বাংলায় দুর্যোগের কালো মেঘ ঘনাচ্ছে। দুর্গাপুজো, লক্ষ্মীপুজোর পর এবার কালী পুজোতেও বাংলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। আর এই বৃষ্টির নেপথ্যে রয়েছে সুপার সাইক্লোন। কানাডার সাসকাচোয়ান ইউনিভার্সিটির আবহাওয়া বিষয়ক একটি গবেষণা বলছে, আগামী ২৫ অক্টোবরের মধ্যে এ দেশের একাধিক রাজ্যে আছড়ে পড়তে চলেছে সুপার সাইক্লোন। যার গতিবেগ হবে ঘণ্টায় ২৫০ কিলোমিটার। তবে, এর প্রভাবে ২৪ অক্টোবর কালীপুজোর দিনের আনন্দ মাটি হবে কিনা, তা নিয়ে এখনও কোনও পূর্বাভাস দেয়নি আলিপুর আবহাওয়া দফতর।

এদিকে, রাজ্য থেকে বিদায় নিয়েছে বর্ষা। পুজোর মধ্যে এবারে কলকাতা- সহ দক্ষিণবঙ্গে ভালোই বৃষ্টি হয়েছে। তাও এই মরশুমে বৃষ্টির ঘাটতি মেটেনি। এর মধ্যেই ফের একবার কালীপুজোর সময় বঙ্গে সুপার সাইক্লোনের পূর্বাভাস দিচ্ছে মার্কিন গবেষণা সংস্থা। এ ব্যাপারে আবহাওয়াবিদদের একাংশ মনে করছেন যে, অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগরে দু‍‍টি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তার মধ্যে একটি নিম্নচাপ সুপার সাইক্লোনে পরিণত হতে পারে।

এর পাশাপাশি আবার ১৭ থেকে ১৮ অক্টোবরের মধ্যে আন্দামান সাগরে আরও একটি নিম্নচাপ তৈরি হওয়ার কথা। যেটিও সাইক্লোনের আকার ধারণ করতে পারে আগামী ১৯ অক্টোবরের মধ্যে। এই জন্যই আশঙ্কা করা হচ্ছে যে, দীপাবলি উৎসবের আগেই বঙ্গে ঘূর্ণিঝড় হতে পারে।

বুধবার সকালে কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বিক্ষিপ্তভাবে দিনের বিভিন্ন সময়ে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর সঙ্গে আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তি আরও বাড়বে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। মঙ্গলবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস ছিল। রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। এদিন আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৯৫ শতাংশ। অন্যদিকে, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দুই ২৪ পরগণায় বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে বলেই জানা গিয়েছে।

বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। তার প্রভাব পড়ছে সিকিম এবং উত্তরবঙ্গে। এদিনও দিনভর উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির পরিমাণ বাড়বে। ভারী বৃষ্টির প্রভাবে উত্তরবঙ্গের নদীগুলোতে জলস্তর বাড়বে। সেই সঙ্গে ভূমি ধসের সতর্কতাও রয়েছে। আবার সিকিমে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা।