শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

শীতের বিদায়ের সময় আসন্ন! বাড়ল তাপমাত্রা, এই দিন থেকে রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২২, ০৯:১৮ এএম | আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০২২, ০৯:৪৮ এএম

শীতের বিদায়ের সময় আসন্ন! বাড়ল তাপমাত্রা, এই দিন থেকে রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস
শীতের বিদায়ের সময় আসন্ন! বাড়ল তাপমাত্রা, এই দিন থেকে রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ঘূর্ণাবর্ত, নিম্নচাপ আর পশ্চিমী ঝঞ্ঝা এর প্রভাব যেন কাটতে চাইছেই না। সেই জন্যই বৃষ্টির থেকেও মিলছে না রেহাই। এবার সেভাবে শীত উপভোগই করতে পারল না রাজ্যবাসী। বৃষ্টির জেরে নাজেহাল মানুষ। যাও বা বিদায় বেলায় একটু শীতের আমেজ উপভোগ করছিল মানুষ, সেখানেও ফের বাধা জোড়া পশ্চিমী ঝঞ্ঝা। এর জেরে ফের বৃষ্টির সম্ভবনার কথা শুনিয়েছে হাওয়া অফিস।

এদিকে, তাপমাত্রাও বাড়ছে। তার সঙ্গে রয়েছে বৃষ্টির ভ্রূকুটি। বৃহস্পতিবার রাজ্যজুড়ে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বলা হয়েছে, বুধবার বিকেলের পর থেকেই কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গেই আকাশ মেঘলা হতে শুরু করবে।  এদিন সকালেও কুয়াশার চাদরে ঢাকা ছিল শহর। যদিও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আবার বিকেলের দিকে আকাশ আংশিক মেঘলা হওয়ার সম্ভবনা রয়েছে। 

হাওয়া অফিস জানাচ্ছে, বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে শহরে। এদিন কলকাতার তাপমাত্রা এক ধাক্কায় অনেকটাই বেড়েছে। এদিন সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস। এটা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। পাশাপাশি বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৯৮ শতাংশ।

আজ সকালে দক্ষিণবঙ্গে গোটাটাই সামান্য কুয়াশা দেখা গিয়েছে। পরে অবশ্য আকাশ আংশিক মেঘলা থাকবে। পাশাপাশি রাতের তাপমাত্রা আরও বাড়ার সম্ভবনা হয়ে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। উত্তুরে হাওয়ার পথে বাধার সৃষ্টি করছে পূবালি হাওয়া। পশ্চিমী ঝঞ্ঝা এবং পূবালী হাওয়ার দাপটে বুধবার থেকে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে। জানা গিয়েছে, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান আর বীরভূম জেলায় বুধবার হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ বাড়বে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। 

অন্যদিকে, জানা গিয়েছে, উত্তরবঙ্গের দার্জিলিং এর উপরের অংশে তুষারপাতের সম্ভবনা রয়েছে। বুধ ও বৃহস্পতিবার নাগাদ তুষারপাত হতে পারে সান্দাকফু, ধোত্রে , ফালুট, চটকপুর ইত্যাদি উঁচু অংশে। পাশাপাশি দার্জিলিং, কালিম্পং –এ  বৃষ্টির সম্ভবনা রয়েছে। মঙ্গলবার ও বুধবার উপরের দিকের পাঁচ জেলাতে রয়েছে বৃষ্টির সম্ভবনা। আবার বৃহস্পতিবার উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।