শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

বিদায় নিচ্ছে শীত! রাজ্যেজুড়ে ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২২, ০৯:১৪ এএম | আপডেট: ফেব্রুয়ারি ১৭, ২০২২, ০৯:৪৪ এএম

বিদায় নিচ্ছে শীত! রাজ্যেজুড়ে ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ
বিদায় নিচ্ছে শীত! রাজ্যেজুড়ে ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শীতের বিদায়ের ঘণ্টা বেজে গেছে। ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ। কলকাতার পাশাপাশি শীতের প্রভাব কমবে জেলাগুলিতেও। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে ভালই ঠাণ্ডা অনুভব করছিল রাজ্যবাসী। পশ্চিমী ঝঞ্ঝা কাটতেই ক্রমশ নামছিল তাপমাত্রার পারদ। কিন্তু শীত প্রিয় মানুষের জন্য খারাপ খবর হল, আর রাজ্যে জাঁকিয়ে ঠাণ্ডা পড়ার কোনও সম্ভবনাই নেই। এমনটাই বলছে হাওয়া অফিস। 

চলতি মরশুমে বারবার নিজের রূপ বদলেছে আবহাওয়া। বারবার আবহাওয়ার মুড চেঞ্জ হয়েছে। হাঁড় কাঁপানো ঠাণ্ডার মধ্যেও বৃষ্টি দেখেছে রাজ্যবাসী। এই তো কিছুদিন আগেই পশ্চিমী ঝঞ্জার প্রভাবে বৃষ্টি হয়েছে। তবে এই মুহূর্তে রাজ্যে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। উত্তর এবং দক্ষিণবঙ্গের আকাশ মেঘমুক্তই থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।  
আজ কলকাতায় সকালের দিকে ছিল কুয়াশা। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিষ্কার হবে আকাশ, বাড়বে দৃশ্যমানতা। এদিন দুপুরের দিকে শহরের তাপমাত্রা বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস। গতকাল কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। এদিকে, আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৬ শতাংশ।

দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভবনাই নেই। আকাশ মোটামুটি পরিষ্কার থাকবে। শীতের আমেজ ধীরে ধীরে কমবে। তবে সকাল এবং সন্ধের দিকে ঠাণ্ডা ভাব থাকবে। পাশাপাশি জেলাগুলিতে আর কয়েকদিন শীতের আমেজ থাকবে। তবে শীতের বিদায় পর্ব শুরু হয়ে গিয়েছে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।  অন্যদিকে, আজ বৃহস্পতিবার উত্তরবঙ্গের দার্জিলিং এবংকালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। অন্যান্য জেলাগুলিতে আকাশ মূলত পরিষ্কার থাকবে। তামাত্রা বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতেও।