শুক্রবার, ১৭ মে, ২০২৪

তীব্র দাবদাহে নাজেহাল মানুষ! কিছুক্ষণের মধ্যেই রাজ্যের এই ৫ জেলায় প্রবল ঝড় বৃষ্টির পূর্বাভাস

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২২, ০৯:০০ পিএম | আপডেট: এপ্রিল ২৭, ২০২২, ০৩:০০ এএম

তীব্র দাবদাহে নাজেহাল মানুষ! কিছুক্ষণের মধ্যেই রাজ্যের এই ৫ জেলায় প্রবল ঝড় বৃষ্টির পূর্বাভাস
তীব্র দাবদাহে নাজেহাল মানুষ! কিছুক্ষণের মধ্যেই রাজ্যের এই ৫ জেলায় প্রবল ঝড় বৃষ্টির পূর্বাভাস / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অত্যাধিক দাবদাহের দাপটে অস্থির রাজ্যবাসী। দক্ষিণবঙ্গে ক্রমশ বেড়েই চলেছে তাপমাত্রার পারদ। উত্তরবঙ্গে বৃষ্টি হলেও, দক্ষিণবঙ্গে কালবৈশাখী বা বৃষ্টির দেখা নেই। রবিবারই কলকাতার তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছেই ছিল। মানুষ গরমে নাজেহাল। হাওয়া অফিস জানাচ্ছে, চলতি সপ্তাহে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। সেই সঙ্গে গরম আরও বাড়বে। এই হাওয়া বদলের কারণে অস্বস্তি আরও বাড়ার সম্ভবনা রয়েছে। চড়া রোদের পাশাপাশি আপেক্ষিক আদ্রতার পরিমাণও বাড়বে শহর ও শহরতলী এলাকায়। গরমে কাহিল মানুষ। 

এর সঙ্গে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি চলছে। রাজ্যের একাধিক জেলায় তাপপ্রবাহের সম্ভবনা রয়েছে। বইবে ‘লু’। পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম প্রভৃতি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। এই মুহূর্তে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস নেই। তাই নেই স্বস্তিও। হাওয়া অফিস জানাচ্ছে আরও এক সপ্তাহ এরকম গরম চলবে। এপ্রিলে এই প্রচণ্ড গরম থেকে মুক্তির কোনও সম্ভবনা নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস। 

এই পরিস্থিতিতে উত্তরবঙ্গের জন্য স্বস্তির খবর দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আর মাত্র ২ থেকে ৩ ঘণ্টার অপেক্ষা। তারপরেই রাজ্যের ৫ জেলায় আছড়ে পড়তে চলেছে ঝড়-বৃষ্টি। দারজিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। 

এই পরিস্থিতিতে রাজ্যের স্কুলগুলিতে সময়ের আগেই পড়তে চলেছে গরমের ছুটি? এই বিষয়ে ইতিমধ্যেই ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে রাজ্য সরকার। জানা গিয়েছে, এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে কয়েকদিন সময় নিল রাজ্য সরকার। সম্ভবত আগামী সপ্তাহেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এদিন এমনটাই ইঙ্গিত দিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এদিকে, হাঁসফাঁস গরমে দক্ষিণবঙ্গে বেহাল অবস্থায় তাই অসুস্থ হয়ে পড়া থেকে বাঁচতে নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার।