বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

বছরের প্রথম দিনেও গরম অব্যাহত নাকি আসবে স্বস্তির বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২২, ০৯:২৫ এএম | আপডেট: এপ্রিল ১৫, ২০২২, ০৩:২৫ পিএম

বছরের প্রথম দিনেও গরম অব্যাহত নাকি আসবে স্বস্তির বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
বছরের প্রথম দিনেও গরম অব্যাহত নাকি আসবে স্বস্তির বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ বাংলা নতুন বছর শুরু হল। নতুন সূর্যোদয় আর একরাশ নতুন আশা নিয়ে শুরু নতুন বছরের পথচলা। শুরু হল বাংলা নতুন বছর ১৪২৯। আজ বাঙালির জন্য এক বিশেষ দিন। আজ বাংলার মন্দিরে মন্দিরে পুজো শুভ কামনায়, আর তার সঙ্গে অবশ্যই থাকবে বড়দের আশীর্বাদ নেওয়া, জমিয়ে খাওয়া-দাওয়া আর দেদার আড্ডা। বছরের প্রথম দিনেও কি এই অত্যাধিক গরম অব্যাহত থাকবে নাকি স্বস্তির বৃষ্টিতে ভিজবে বাংলা? কী জানালো আলিপুর আবহাওয়া দফতর?

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার শহরের আকাশ আংশিক মেঘলা থাকবে। বিকেলের দিকে স্থানীয় মেঘে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা রয়েছে।  আজ বাংলা নববর্ষে দক্ষিণবঙ্গে স্বস্তির বৃষ্টি না হলেও, অত্যাধিক এই গরম থেকে রেহাই মিলবে। হাওয়া অফিস জানাচ্ছে এই সপ্তাহের শেষে বৃষ্টির মুখ দেখতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। শনি এবং রবিবার কলকাতা ও দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। রবিবার বিকেলের দিকে ঝড়বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস। 

হাওয়া অফিস এও জানাচ্ছে, বৃষ্টি হলেও, গরমজনিত অস্বস্তি পুরোপুরি কাটবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি বহাল থাকবে। আলিপুর আবহাওয়া  দফতর সূত্রে খবর, আজ বিক্ষিপ্তভাবে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলির আবহাওয়া শুষ্ক থাকবে। 

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, আজ কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছে। কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছে। হাওয়া অফিস জানাচ্ছে কলকাতার তাপমাত্রার খুব বেশি পরিবর্তন হবে না। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪-৩৬ ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করবে। কিন্তু পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করবে। 

অন্যদিকে, উত্তরবঙ্গের পাঁচ জেলায় হালকা  বৃষ্টির সম্ভবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। এদিকে, বৃহস্পতিবার সন্ধেয় মাত্র ১০ মিনিটের কালবৈশাখী ঝড় হয় আলিপুরদুয়ারে। এর জেরে ২ জনের বৃষ্টি হয়েছে।