সোমবার, ২০ মে, ২০২৪

নতুন বছরেও অধরা শীত! ঠান্ডার ঝোড়ো ব্যাটিং কবে থেকে?

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২২, ০৯:১৮ এএম | আপডেট: ডিসেম্বর ২৯, ২০২২, ০৩:১৮ পিএম

নতুন বছরেও অধরা শীত! ঠান্ডার ঝোড়ো ব্যাটিং কবে থেকে?
নতুন বছরেও অধরা শীত! ঠান্ডার ঝোড়ো ব্যাটিং কবে থেকে?

এক রাতে ছয় ডিগ্রি পারাপতন হয়ে রাতারাতি শীতের আমেজ ফিরে এল কলকাতায়। বৃহস্পতিবার সকাল থেকেই অনুভূত হতে শুরু করেছে শীতের আমেজ। আগামি ৪৮ ঘণ্টার মধ্যে আরও কিছুটা ঠান্ডা বাড়ার ইঙ্গিত রয়েছে। একইসঙ্গে কমছে দিনের তাপমাত্রাও।

এই বছর সেভাবে শীতের দেখা পায়নি বঙ্গবাসী। প্রথমের দিক কিছুটা ঠান্ডা পড়লেও বারে বারে শীতের আমেজে ব্যঘাত ঘটেছে। বড়দিনে শীতের আমেজ থেকে বঞ্চিত হয়েছে রাজ্যবাসী। এবার বর্ষবরণের দিনও তেমনই হতে পারে বলে ইঙ্গিত আলিপুর আবহাওয়া দফতরের। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ৩১ ডিসেম্বর এবং নতুন বছরের একেবারে শুরুতে অর্থাৎ ১ জানুয়ারি থেকে প্রথম কয়েকদিন গায়েব হয়ে যেতে পারে ঠান্ডা।

বঙ্গোপসাগরে তৈরি হয়েছে গভীর নিম্নচাপ। এর প্রভাবে রাজ্যে প্রবেশ করছে প্রচুর জলীয় বাষ্প। ফলে উত্তুরে হাওয়া বাধাপ্রাপ্ত হচ্ছে। আর তাতেই আটকে যাচ্ছে শীত। এদিকে নতুন পশ্চিমী ঝঞ্ঝাও শীতের পথে বাধা দিচ্ছে। তাই বছরের শেষ দিন এবং প্রথম দিকে জাঁকিয়ে ঠান্ডা নাও পড়তে পারে।

এদিকে শহর কলকাতায় এদিন সকালে মূলত কুয়াশাচ্ছন্ন আকাশ থাকলেও বেলা বাড়তেই রোদের দেখা মিলবে। কলকাতা এবং আশাপাশের এলাকাগুলিতে তাপমাত্রার পারদ একধাক্কায় কমেছে। বৃহস্পতিবার শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৪ ডিগ্রি সেলসিয়াল, যা স্বাভাবিকের থেরে ১ ডিগ্রি বেশি এবং গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৫২ শতাংশ।