সোমবার, ২০ মে, ২০২৪

এবার পুজোতেও বৃষ্টি? পুজোর শপিং-এ সঙ্গে রাখুন ছাতা

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২, ১১:০৫ এএম | আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২২, ০৫:০৫ পিএম

এবার পুজোতেও বৃষ্টি? পুজোর শপিং-এ সঙ্গে রাখুন ছাতা
এবার পুজোতেও বৃষ্টি? পুজোর শপিং-এ সঙ্গে রাখুন ছাতা

হাতেগোনা আর কয়েকটা দিন বাকি দূর্গা পুজো। যদিও ইউনেস্কোর স্বীকৃতি উদযাপনের দিন থেকেই একপ্রকার শুরু হয়ে গিয়েছে পুজোর আমেজ। কিন্তু নির্বিঘ্নে কি কাটবে পুজো? খুব একটা আশার কথা শোনাতে পারছে না আলিপুর আবহাওয়া দপ্তর। একই সঙ্গে পুজোর বৃষ্টি আশঙ্কা করছেন তারা। তবে পুজোর পাঁচটা দিনের মধ্যে কবে বৃষ্টি হবে সেই বিষয় নিয়ে এখনই স্পষ্ট কিছু জানাতে পারছে না হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রের খবর, সেপ্টেম্বরে নিম্নচাপের আশঙ্কা রয়েছে। তবে দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে বৃষ্টিপাত বেশি হবে। শনিবার এবং আগামীকাল রবিবার রাজ্যের বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। আগামী কয়েক দিন এরকমই থাকবে আবহাওয়া।

এদিকে উত্তরবঙ্গের উপরের দিকে যে জেলাগুলি রয়েছে অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মালদা ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তবে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা না থাকলেও সপ্তাহান্তে বাড়বে বৃষ্টির পরিমাণ। এর জেরে পন্ড হতে পারে পুজোর আগে শপিং এর পরিকল্পনা। পশ্চিমের জেলা যেমন মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে কলকাতায় শনিবার মূলত আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্র বিদ্যুৎ সহ কয়েকশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজায় থাকবে আদ্রতা জনিত অস্বস্তি। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘন্টায় ৭.৯ মিমি বৃষ্টি হয়েছে শহরে।