সোমবার, ০৬ মে, ২০২৪

আষাঢ়ের শেষেও বৃষ্টিশূন্য দক্ষিণবঙ্গ! কবে বদলাবে পরিস্থিতি? কী বলছে হাওয়া অফিস?

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ৯, ২০২২, ০৮:৫৪ এএম | আপডেট: জুলাই ৯, ২০২২, ০২:৫৪ পিএম

আষাঢ়ের শেষেও বৃষ্টিশূন্য দক্ষিণবঙ্গ! কবে বদলাবে পরিস্থিতি? কী বলছে হাওয়া অফিস?
আষাঢ়ের শেষেও বৃষ্টিশূন্য দক্ষিণবঙ্গ! কবে বদলাবে পরিস্থিতি? কী বলছে হাওয়া অফিস? / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ আষাঢ় মাস শেষ হতে চলল। তবুও দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের দেখা নেই। গত মাসেই গোটা রাজ্য জুড়ে বর্ষার অনুপ্রবেশ ঘটেছে। উত্তরবঙ্গে বৃষ্টিপাত অব্যাহত থাকলেও দক্ষিণবঙ্গে সেই হারে বৃষ্টি হচ্ছে না বললেই চলে। কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টি, আবার কোথাও একদিন দু’দিন ছাড়া ছাড়া বৃষ্টির দেখা মিলছে। অন্যদিকে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে অস্বস্তিও। ভারী বৃষ্টি না হলে ভ্যাপসা গরমের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব নয়। তাই আপাতত বৃষ্টির অপেক্ষায় দিন গুনছে দক্ষিণবঙ্গবাসী। আজকেও কি দক্ষিণে বৃষ্টির সম্ভাবনা নেই? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আবহাওয়া দফতর সূত্রে খবর, ঘূর্ণাবর্ত এবং মৌসুমী অক্ষরেখা উভয়েই রাজ্য থেকে বেশ খানিকটা দূরে অবস্থান করছে। উত্তর-মধ্য বঙ্গোপসাগর, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের উপকূল সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। অন্যদিকে দক্ষিণে একটি মৌসুমী অক্ষরেখা বিস্তৃত হয়েছে জবলপুর, পেন্দ্রা, কালিঙ্গপট্টনম পর্যন্ত। এই দুটি ফ্যাক্টরই রাজ্য থেকে দূরে থাকায় ঝমঝমিয়ে বৃষ্টিপাত বা ভারী বৃষ্টিপাতের পরিস্থিতি তৈরি হচ্ছে না।

শনিবার দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দুই ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি ও কলকাতায় হালকা বৃষ্টি হতে পারে। মুর্শিদাবাদ, বীরভূম, দুই বর্ধমানে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। দক্ষিণবঙ্গে তাপমাত্রারও খুব একটা হেরফের হবে না বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

সকাল থেকে কলকাতার আকাশ আংশিক মেঘলা। মেঘের মাঝেই উঁকি দিচ্ছে রোদ। আজ অর্থাৎ শনিবার কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলতে পারে। আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করবে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। অন্যদিকে বাতাসে আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বাধিক ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৬৪ শতাংশ।

উত্তরবঙ্গে প্রথম থেকে ভারী বৃষ্টিপাত হয়েই চলেছে। কিছু কিছু জায়গায় বন্যা পরিস্থিতিরও সৃষ্টি হয়েছে। আজও উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।