সোমবার, ০৬ মে, ২০২৪

আগামী ২৪ ঘণ্টায় আরও সুস্পষ্ট হচ্ছে নিম্নচাপ! এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস, জারি সতর্কতা

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ০৫:২৮ পিএম | আপডেট: আগস্ট ৮, ২০২২, ১১:২৮ পিএম

আগামী ২৪ ঘণ্টায় আরও সুস্পষ্ট হচ্ছে নিম্নচাপ! এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস, জারি সতর্কতা
আগামী ২৪ ঘণ্টায় আরও সুস্পষ্ট হচ্ছে নিম্নচাপ! এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস, জারি সতর্কতা / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ওড়িশা-অন্ধ্র উপকূলে আরও সুস্পষ্ট হচ্ছে নিম্নচাপ। আগামী ২৪ ঘণ্টায় তা গভীর নিম্নচাপে পরিণত হবে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, নিম্নচাপটি বর্তমানে দক্ষিণ ওড়িশার দিকে ঝুঁকে রয়েছে। সেক্ষেত্রে বাংলায় কমেছে সতর্কতার মাত্রা। এই নিম্নচাপের জেরে ওড়িশায় লাল, দক্ষিণবঙ্গে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার থেকেই ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে দক্ষিণবঙ্গে। ৮-১১ তারিখ পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। তবে, কোথাও অতি ভারী বৃষ্টির সতর্কতা নেই। 

হাওয়া অফিস জানাচ্ছে, উপকূলে ঝোড়ো হাওয়া বইতে পারে। পূর্ণিমার কোটালের জেরে উত্তাল হতে পারে সমুদ্র। সমুদ্র উত্তাল হওয়ার কারণে জলোচ্ছ্বাস বাড়বে বলেও হাওয়া অফিস সূত্রে খবর। ১১ আগস্ট পর্যন্ত গভীর সমুদ্রে হাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাআশি যেসব মৎস্যজীবীরা সমুদ্রে গিয়েছেন, তাঁদের ইতিমধ্যেই ফিরিয়ে আনা হয়েছে। এদিকে, এই নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে পর্যাপ্ত বৃষ্টির আশা করছেন আবহাওয়াবিদরা। ইতিমধ্যেই দিঘার সমুদ্র উত্তাল হতে শুরু করেছে। পর্যটকদের সমুদ্রের কাছে যেতে বারণ করা হচ্ছে প্রশাসনের তরফে। মাইকে প্রচার চালানো হচ্ছে। 

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, চলতি মাসের ৯ ,১০ ও ১১ তারিখ দক্ষিণবঙ্গে সবথেকে বেশি বৃষ্টিপাত হবে। বিশেষ করে উপকূলে জেলা, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রামে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি ভারী বৃষ্টি হতে পারে কলকাতাতেও। এছাড়াও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

এই নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি মেটার আশা করছেন আবহাওয়াবিদরা। তবে, তেমনটা না হলে, চাষের ক্ষতির সম্ভবনা রয়েছে বলেই আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। বিশেষ করে আমন ধানের চাষিদের ক্ষেত্রে সমস্যাটা আরও বেশি হিতে পারে বলেই খবর। এর আগে দক্ষিণবঙ্গে সেভাবে ভারী বৃষ্টি হয়নি। এই মরশুমে দক্ষিণবঙ্গে দেরিতে প্রবেশ করেছে বর্ষা। মৌসুমী বায়ু দুর্বল থাকায় বৃষ্টির ঘাটতি দেখা দিয়েছে। এই নিম্নচাপের জেরে হওয়া বৃষ্টিতে সেই ঘাটতি বেশ কিছুটা মিটবে বলেই মনে করা হচ্ছে।