সোমবার, ০৬ মে, ২০২৪

উত্তরবঙ্গে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৮, ২০২২, ০৯:০১ এএম | আপডেট: জুলাই ১৮, ২০২২, ০৩:০১ পিএম

উত্তরবঙ্গে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
উত্তরবঙ্গে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের একবার উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? তেমনভাবে নিম্নচাপের প্রভাব পড়েনি শহরে। ঘূর্ণাবর্তের জেরে ভারী বৃষ্টি হলেও, গত ৪৮ ঘণ্টায় নিম্নচাপের প্রভাব পড়ল না। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী কয়েকদিন বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস থাকলেও, ভারী বৃষ্টি হবে না দক্ষিণবঙ্গে। পাশাপাশি বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। কাজেই অস্বস্তিকর গরম থেকে এখনই রেহাই নেই শহরবাসীর। 

এদিকে, সকাল থেকে কলকাতার আকাশ মেঘলা। সকাল থেকেই মেঘ আর রোদের লুকোচুরি খেলা চলছে। এর মধ্যেই আবার বৃদ্ধি পেয়েছে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ। ফলে অস্বস্তি বজায় থাকবে। তাপমাত্রাও ঊর্ধ্বমুখী থাকবে দিনভর, এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। এদিন সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আপেক্ষিক আর্দ্রতা থাকবে সর্বাধিক ৯২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টির পরিমাণ ৬.৩ মিলিমিটার।

দক্ষিণবঙ্গের পরিস্থিতি এখনই না বদলালেও, উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ফের বাড়বে বৃষ্টির পরিমাণ। আগামী ২০ জুলাই থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পার্বত্য জেলাগুলিতে। এদিকে, গত কয়েকদিনে উত্তরবঙ্গে তাপমাত্রাও বেড়েছিল ৭ থেকে ৮ ডিগ্রি। বিগত ৫ বছরে এমন ঘটনা দেখা যায়নি বলেই জানিয়েছে হাওয়া অফিস। 

বর্তমানে নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে ওড়িশা পর্যন্ত। মৌসুমী অক্ষরেখা নিজস্ব অবস্থান থেকে একটু দক্ষিণে রয়েছে। তাই বাংলাজুড়ে এর তেমন কোনও প্রত্যক্ষ প্রভাব পড়েনি। তবে, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, কলকাতা, হাওড়া এবং হুগলি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। যদিও ভারী বৃষ্টির কোনও সম্ভবনা নেই। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। এর পাশাপাশি মুর্শিদাবাদ, বীরভূম, বর্ধমান-সহ কিছু জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।