সোমবার, ২০ মে, ২০২৪

রাজ্যে শুরু শীতের ইনিংস! জানুন কেমন থাকবে আজকের আবহাওয়া

মৌসুমী

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২, ০৯:২৩ এএম | আপডেট: নভেম্বর ১৬, ২০২২, ০৩:২৩ পিএম

রাজ্যে শুরু শীতের ইনিংস! জানুন কেমন থাকবে আজকের আবহাওয়া
রাজ্যে শুরু শীতের ইনিংস! জানুন কেমন থাকবে আজকের আবহাওয়া

রাজ্যজুড়ে শীতের আমেজ শুরু হয়ে গিয়েছে। ভোরের দিকে হালকা শীত এবং সন্ধ্যের পথ থেকে রাত পর্যন্ত শিরশিরের অনুভূতি পেতে শুরু করেছে রাজ্যবাসী। উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের বাঁকি জেলায় কোনরকম বৃষ্টির সম্ভাবনা নেই। সকালের দিকে হালকা কুয়াশা এবং শিশির পড়বে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, মূলত মেঘমুক্ত পরিস্কার আকাশ থাকবে। শীতের হাওয়া চলবে রাজ্যের পশ্চিমের জেলাগুলিতেও। পুরুলিয়া বাঁকুড়া ঝাড়গ্রাম পশ্চিম মেদিনীপুর পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপমাত্রা থাকবে ১২ ডিগ্রির আশেপাশে।

দিনেরবেলা সূর্যের তেজ থাকলেও বেলা গড়াতেই ফুরফুরে ভাব। কালীপুজোর পর আবহাওয়া আরও খানিকটা বদলে গিয়েছে। বহু বছর পর শহরে হেমন্তের উপস্থিতি মালুম হয়েছে। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই শীতেরও আমেজ। হাওয়া অফিস এই ঠান্ডাকে ক্ষণস্থায়ী বললেও, তাপমাত্রা খুব একটা বাড়ার সম্ভাবনা এখনই নেই।

পশ্চিমী ঝঞ্ঝার কারণে বাংলায় উত্তুরে হাওয়া বাধা পাচ্ছিল। কিন্তু ঝঞ্ঝা কেটে যাওয়ায় পশ্চিমবঙ্গেও উত্তুরে হাওয়া প্রবেশ করতে শুরু করছে। ফলে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ উভয় ক্ষেত্রেই তাপমাত্রা ক্রমশই নামতে থাকবে। উত্তরে পাহাড় লাগোয়া এলাকায়, বিশেষত সিকিমে হতে পারে তুষারপাত।

এদিন কলকাতার আকাশ মূলত পরিষ্কার থাকবে, রৌদ্রজ্জ্বল আকাশ, মেঘ দেখা গেলেও তা খুবই সামান্য। সারাদিনে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯.৭ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৭.৬ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে সর্বোচ্চ ৯৩শতাংশ এবং সর্বনিম্ন ৪২শতাংশ।