শুক্রবার, ১৭ মে, ২০২৪

কুয়াশাচ্ছন্ন শহরের আকাশ! বর্ষশেষে উধাও ঠান্ডা, ফের কবে জাঁকিয়ে শীত বঙ্গে?

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২২, ০৯:২২ এএম | আপডেট: ডিসেম্বর ২৬, ২০২২, ০৩:২২ পিএম

কুয়াশাচ্ছন্ন শহরের আকাশ! বর্ষশেষে উধাও ঠান্ডা, ফের কবে জাঁকিয়ে শীত বঙ্গে?
কুয়াশাচ্ছন্ন শহরের আকাশ! বর্ষশেষে উধাও ঠান্ডা, ফের কবে জাঁকিয়ে শীত বঙ্গে?

বর্ষ শেষে উধাও শীত। শহরের তাপমাত্রা কুড়ি ডিগ্রি পার করলো সোমবার। সকালের দিকে ঘন কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্কার হবে আকাশ। পাশাপাশি বৃষ্টির কোন সম্ভাবনা নেই বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে ঘন কুয়াশার দাপট থাকবে। তবে দক্ষিণবঙ্গে হালকা কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কেটে যাবে। একই সঙ্গে উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরমধ্যে আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং ও কালিম্পঙে। যদিও বিক্ষিপ্তভাবে হাল্কা বৃষ্টিই হতে পারে বলে আবহাওয়া দফতর সূত্রের খবর। এছাড়াও বৃষ্টি হবে মালদহ এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরের দু-এক জায়গায়।

অপরদিকে দক্ষিণবঙ্গের কিছু জেলাতেও বৃষ্টির সম্ভাবনা জারি করেছে আলিপুর হাওয়া অফিস। দক্ষিণবঙ্গেও আজ বৃষ্টির সম্ভাবনা থাকছে বীরভূম এবং মুর্শিদাবাদের দু একটি জায়গায়। মঙ্গলবারে বৃষ্টি হতে পারে দার্জিলিং ও কালিম্পঙে। রাজ্যের বাকি কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

গভীর নিম্নচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। শক্তি হারিয়ে এটি ক্রমশ পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হবে। আপাতত এটির অবস্থান শ্রীলঙ্কার কাছে।এর উপরে উত্তর বঙ্গোপসাগরে রয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। মঙ্গলবারের পর এটি ক্রমশ শক্তি হারাবে বলে সূত্রের খবর।নতুন করে পশ্চিমি ঝঞ্ঝা আসছে বর্ষশেষে। ২৯ ডিসেম্বর বৃহস্পতিবার পশ্চিমি ঝঞ্ঝা এসে পৌঁছবে উত্তর-পশ্চিম ভারতে।

জানা গিয়েছে, বুধবার পর্যন্ত এরকমই আবহাওয়া থাকবে। বুধবার বিকেল থেকে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে ফের কমতে শুরু করবে রাতের তাপমাত্রা। এক সপ্তাহের মধ্যে ফিরে আসবে শীতের আমেজ। তাই শীতের আমেজ কার্যত উধাও আগামী ২৪-৪৮ ঘণ্টা।

আজ শহর কলকাতায় মূলত বেলার দিকে আকাশ পরিষ্কার হবে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ থাকবে সর্বোচ্চ ৯৬ শতাংশ, এবং সর্বনিম্ন ৪৯ শতাংশ।