সোমবার, ২০ মে, ২০২৪

ফের খামখেয়ালি আবহাওয়া! বড়দিনের আগেই বড় পরিবর্তন আবহাওয়ায়

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২২, ০৮:৩৬ পিএম | আপডেট: ডিসেম্বর ২১, ২০২২, ০২:৩৬ এএম

ফের খামখেয়ালি আবহাওয়া! বড়দিনের আগেই বড় পরিবর্তন আবহাওয়ায়
ফের খামখেয়ালি আবহাওয়া! বড়দিনের আগেই বড় পরিবর্তন আবহাওয়ায়

বিগত কয়েক মাস ধরেই আবহাওয়ার খামখেয়ালিপনায় নাজেহাল হতে হচ্ছে রাজ্য তথা শহরবাসীকে। সারা বছরই প্রায় গরম সহ্য করতে হচ্ছে বাঙ্গালীদের। তবে বছর শেষে শীতের আমেজ অনুভব করার ইচ্ছে থাকলেও সেই উপায় অবশ্য হচ্ছে না বলেই জানা আছে আলিপুর আবহাওয়া অফিস। শুক্রবার থেকে বড়সড় বদল হতে পারে আবহাওয়া এমনটাই ইঙ্গিত দিচ্ছে মৌসম ভবন।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বড়দিনে ভাবতে পারে শহরের তাপমাত্রা। কলকাতায় ঐদিন প্রায় ২০ ডিগ্রির কাছাকাছি পৌঁছবে শহরের তাপমাত্রার পারদ। তাই শীতের অনুভূতিকে গায়ে মেখে মিঠেল রোদে শহরে ঘুরে বেড়ানোর উপায় হয়তো এবছর নেই। রীতিমতো ঘামতে হতে পারে কলকাতাবাসিকে।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বঙ্গোপসাগরের বিপরীত জলীয় বাষ্প ঢুকবে শুক্রবার রাজ্যে। অন্যদিকে উত্তর-পশ্চিমের হাওয়ার গতিও কমছে। তার ফলে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে ক্রমে তাপমাত্রার পরিবর্তন হবে। বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত পাঞ্জাব, হিমাচল প্রদেশ হরিয়ানা চন্ডিগড় এবং উত্তর প্রদেশের কিছু অংশে শৈত্য প্রবাহের সর্তকতা জারি করা হয়েছে।

হাওয়া অফিস আরো জানিয়েছে, সপ্তাহ শেষে এবং আগামী সপ্তাহের শুরুতে ১৯-২০ ডিগ্রীর কাছাকাছি থাকবে কলকাতার তাপমাত্রা। দিন ও রাতের তাপমাত্রা ২ থাকবে স্বাভাবিকের উপরে। দক্ষিণবঙ্গের উপকূলের বেশ কিছু জেলায় সকালের দিকে কুয়াশা থাকবে তবে বেলা বাড়তে আকাশ পরিস্কার হবে।

এছাড়া, আগামী চার-পাঁচ দিন কোন রকম বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আগামী দুদিন মালদা ও দুই দিনাজপুরে ঘন কুয়াশা থাকবে। উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। তবে উত্তর ও দক্ষিণবঙ্গে কোথায় বৃষ্টির সম্ভাবনা নেই।