সোমবার, ২০ মে, ২০২৪

ফের খামখেয়ালি আবহাওয়া! বর্ষবরণে বড় পরিবর্তন আবহাওয়ার

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২, ০৬:৩০ পিএম | আপডেট: ডিসেম্বর ৩১, ২০২২, ১২:৩০ এএম

ফের খামখেয়ালি আবহাওয়া! বর্ষবরণে বড় পরিবর্তন আবহাওয়ার
ফের খামখেয়ালি আবহাওয়া! বর্ষবরণে বড় পরিবর্তন আবহাওয়ার

বড়দিনে জাঁকিয়ে শীতের অনুভব পাইনি রাজ্য। বর্ষবরণেও হতে চলেছে সেই একই ঘটনার পুনরাবৃত্তি। আবহাওয়ার খামখেয়ালী পড়ার জন্য ফের একবার বাধাপ্রাপ্ত হচ্ছে শীত। জানা গিয়েছে রবিবার পয়লা জানুয়ারি থেকে ফের বাড়তে পারে দিনের তাপমাত্রা। তবে আগামী পাঁচ দিন বৃষ্টির সম্ভাবনা নেই বলেও জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

আলিপুর দপ্তরের তরফে জানানো হয়েছে, উত্তর এবং দক্ষিণের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। তাই তাপমাত্রা বাড়লেও নতুন বছরের আনন্দে শামিল হতে কোথাও বাধা নেই।

বড়দিনের সময় দেখা গিয়েছিল তাপমাত্রা অনেকটাই বেড়েছিল রাজ্যে। প্রায় কুড়ি ডিগ্রী সেলসিয়াস ছুয়েছিল তাপমাত্রার পারদ।এরপর তাপমাত্রার কিছুটা পরিবর্তন হয়ে শীতের শিরশিরানি অনুভূত হতে শুরু করেছিল।রাজ্যে ঢুকতে শুরু করেছে উত্তরে হাওয়া। ভোরের দিকে কুয়াশায় ঢাকছে শহর কলকাতা। কিন্তু ফের একবার বাধাপ্রাপ্ত হচ্ছে শীত।

এই বছর সেভাবে শীতের দেখা পায়নি বঙ্গবাসী। প্রথমের দিক কিছুটা ঠান্ডা পড়লেও বারে বারে শীতের আমেজে ব্যঘাত ঘটেছে। বড়দিনে শীতের আমেজ থেকে বঞ্চিত হয়েছে রাজ্যবাসী। এবার বর্ষবরণের দিনও তেমনই হতে পারে বলে ইঙ্গিত আলিপুর আবহাওয়া দফতরের। আবহাওয়াবিদরা আগেই জানিয়েছিল, ৩১ ডিসেম্বর এবং নতুন বছরের একেবারে শুরুতে অর্থাৎ ১ জানুয়ারি থেকে প্রথম কয়েকদিন গায়েব হয়ে যেতে পারে ঠান্ডা।

বঙ্গোপসাগরে তৈরি হয়েছে গভীর নিম্নচাপ। এর প্রভাবে রাজ্যে প্রবেশ করছে প্রচুর জলীয় বাষ্প। ফলে উত্তুরে হাওয়া বাধাপ্রাপ্ত হচ্ছে। আর তাতেই আটকে যাচ্ছে শীত। এদিকে নতুন পশ্চিমী ঝঞ্ঝাও শীতের পথে বাধা দিচ্ছে। তাই বছরের শেষ দিন এবং প্রথম দিকে জাঁকিয়ে ঠান্ডা নাও পড়তে পারে।