সোমবার, ২০ মে, ২০২৪

শীতের কাঁটা ঘূর্ণিঝড়, ফের তাপমাত্রা বাড়ছে শহরে! কেমন থাকবে আজকের আবহাওয়া?

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২, ০৯:১৫ এএম | আপডেট: ডিসেম্বর ১০, ২০২২, ০৩:১৫ পিএম

শীতের কাঁটা ঘূর্ণিঝড়, ফের তাপমাত্রা বাড়ছে শহরে! কেমন থাকবে আজকের আবহাওয়া?
শীতের কাঁটা ঘূর্ণিঝড়, ফের তাপমাত্রা বাড়ছে শহরে! কেমন থাকবে আজকের আবহাওয়া?

বঙ্গে শীত জাঁকিয়ে পড়তে না পড়তেই ফের কাঁটা ঘূর্ণিঝড়। মান্দাসের প্রভাবে রাজ্যে ব্যাহত শীতের দাপট। মরশুমের শীতলতম দিনের পরদিন, শনিবার ঘূর্ণিঝড়ের প্রভাবে উধাও শীত।  

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামী তিন চার দিন পারদ পতন হওয়ার কোনও রকম সম্ভাবনা নেই। বরং তাপমাত্রা স্বাভাবিকের থেকে দু, চার ডিগ্রি বেশি থাকবে। অর্থাৎ শীতের অনুভূতিতে খানিক বিরতি।

কলকাতা-সহ জেলায় জেলায় কমবে শীতের আমেজ। সোমবার বা মঙ্গলবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে। রাজ্যে সোমবার পর্যন্ত মেঘলা থেকে হালকা মেঘলা আকাশ থাকলেও আগামী পাঁচদিন কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের ক্ষেত্রে এই ঠান্ডাটাই দিনকয়েক থাকবে।

জানা গিয়েছে, তামিলনাড়ুর মামাল্লাপুরমে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় মান্দাস। এর ফলে রাজ্যের উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। বর্তমানে স্বাভাবিক থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে।ঘূর্ণিঝড়টি শুক্রবার রাত সাড়ে ১০টা নাগাদ তামিলনাড়ুর মামাল্লাপুরম (মহাবলিপুরম)-এর কাছে স্থলভাগে আছড়ে পড়ে। এর পর পুদুচেরি এবং শ্রীহরিকোটার মধ্যে, প্রতি ঘণ্টায় ৭৫ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে উপকূল অতিক্রম করে। তবে ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়। সকাল সাড়ে ৫টা পর্যন্ত ১১৫.১ মিমি পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে চেন্নাইয়ে। উপকূল এলাকায় আছড়ে পড়ার পর দুর্বল হয়েছে এই ঘূর্ণিঝড়।