সোমবার, ২০ মে, ২০২৪

নামছে পারদ! উত্তুরে হাওয়ার দাপটে শীঘ্রই শীতের প্রবেশ রাজ্যে, কেমন থাকবে আজকের আবহাওয়া?

মৌসুমী

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২, ০৯:৩১ এএম | আপডেট: নভেম্বর ৩, ২০২২, ০৩:৩১ পিএম

নামছে পারদ! উত্তুরে হাওয়ার দাপটে শীঘ্রই শীতের প্রবেশ রাজ্যে, কেমন থাকবে আজকের আবহাওয়া?
নামছে পারদ! উত্তুরে হাওয়ার দাপটে শীঘ্রই শীতের প্রবেশ রাজ্যে, কেমন থাকবে আজকের আবহাওয়া?

ইতিমধ্যেই নামতে শুরু করেছে পারদ। নভেম্বরের শুরুতেই শিরশিরের শীতের অনুভূত হচ্ছে রাজ্যজুড়ে। এদিকে বেলা বাড়তেই ফের গরমের অস্বস্তি। সব মিলিয়ে ঠান্ডা গরমের মিলিত আমেজ চলছে রাজ্য জুড়ে। আপাতত কদিন এই ধরনের আবহাওয়া থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। জাঁকিয়ে শীতের অনুভূতি পেতে এখনও অপেক্ষা করতে হবে প্রায় দুই সপ্তাহ।

উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ এবং রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে ভোরের দিকে কুয়াশা থাকার সম্ভাবনাও তৈরি হয়েছে।  ভোরে বাতাসে শিরশিরানি থাকবে।উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ এবং রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে ভোরের দিকে কুয়াশা থাকার সম্ভাবনাও তৈরি হয়েছে।  তবে বেলা বাড়লের বাড়ছে সূর্যের তেজ আর সেইসঙ্গে ঠান্ডার আমেজ গায়েব হয়ে গরম অনুভব হচ্ছে।

হাওয়া অফিস সূত্রে খবর, আগামী পাঁচ দিন তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না রাজ্যে এখন উত্তর পশ্চিম ভারতের ঠাণ্ডা হাওয়া প্রবেশ করছে সেই কারণেই শীতের অনুভূতি মিলছে। তবে নভেম্বরের মাঝামাঝি উত্তরে হাওয়া ঢুকলে তাপমাত্রার পারদ আরও কমবে বলে জানা গিয়েছে। যদিও এখন ঠান্ডা পুরোপুরি ভাবে না পড়লেও সকাল ও সন্ধ্যায় ঠান্ডার আমেজ জারি থাকবে।

আগামী ৭২ ঘণ্টার মধ্যেই রাজ্যের পশ্চিম দিকের জেলাগুলিতে শীতের আমেজ টের পাওয়া যাবেআলিপুর আবহাওয়া দফতর বলছে  শুক্রবার পর্যন্ত রাজ্যের দক্ষিণের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। আপাতত দিন বা রাতের তাপমাত্রার তেমন বড় কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই।

এদিকে, আকাশ আংশিক মেঘলা থাকলেও আপাতত বৃষ্টির কোনও রকম সম্ভাবনা নেই রাজ্যে। বেলা বাড়লে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হবে। তাপমাত্রা বৃদ্ধি পাবে। উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই দিন রাতের তাপমাত্রার কোনও রকম হেরফের হবে না। শুকনো থাকবে তাপমাত্রা।

তবে বৃহস্পতি এবং শুক্রবারে উত্তরবঙ্গের কালিম্পং দার্জিলিংয়ে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলোতে হিমেল হাওয়া বইবে, বৃষ্টিপাতের তেমন কোন সম্ভাবনা নেই।  

এদিন কলকাতার আকাশ মূলত পরিষ্কার থাকবে, রৌদ্রজ্জ্বল আকাশ, মেঘ দেখা গেলেও তা খুবই সামান্য। সারাদিনে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২২ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে সর্বোচ্চ ৮৬ শতাংশ এবং সর্বনিম্ন ৪০ শতাংশ।