শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সপ্তাহান্তে রাজ্যের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ৩০, ২০২২, ০৮:৫২ এএম | আপডেট: জুলাই ৩০, ২০২২, ০২:৫২ পিএম

সপ্তাহান্তে রাজ্যের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?
সপ্তাহান্তে রাজ্যের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ ঘূর্ণাবর্তের জের, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? আবহাওয়া দফতর জানাচ্ছে, সপ্তাহান্তে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই বঙ্গেই। দীর্ঘদিন হল বর্ষা প্রবেশ করেছে রাজ্যে। উত্তরবঙ্গে পরিমিত বৃষ্টিও হয়েছে। কিন্তু দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও ভারী বৃষ্টিপাতের দেখা মেলেনি সেভাবে। এখনও পর্যন্ত ৪৬ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে বলে জানা গিয়েছে। তাই স্বাভাবিকভাবেই ভারী বৃষ্টির আশায় দিন গুনছে দক্ষিণবঙ্গবাসী।

এরই মাঝে সুখবর শোনালো আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। এর পাশাপাশি একটি মৌসুমী অক্ষরেখা বহরমপুরের উপর দিয়ে ইম্ফল পর্যন্ত বিস্তৃত হয়েছে। আর এর জেরেই প্রচুর পরিমাণ জলীয় বাষ্প প্রবেশ করেছে রাজ্যে। ফলস্বরূপ দুই বঙ্গেই বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে।

হাওয়া অফিস সূত্রে খবর, আজ অর্থাৎ শনিবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আগামীকাল অর্থাৎ রবিবার নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং উত্তর ২৪ পরগনায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে। শনিবার দিনের তাপমাত্রা বাড়বে। তবে বৃষ্টি নামলে বেশ কিছুটা তাপমাত্রা কমতে পারে।

বিগত কয়েকদিন ধরে শহর কলকাতার বুকে বৃষ্টি হয়ে চলেছে। কিন্তু তাতেও অস্বস্তি কমছে না। তাপমাত্রা কমারও কোনও সম্ভাবনা নেই। শনিবার মহানগরের আকাশ আংশিক মেঘলা থাকবে। বজবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আপেক্ষিক আর্দ্রতা বাড়ায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঘাম এবং অস্বস্তি বাড়বে।

শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করবে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৯ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। কাল কলকাতায় ৩২.৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

অন্যদিকে ঘূণাবর্ত এবং অক্ষরেখার জেরে উত্তরবঙ্গের পাঁচটি জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার ও কালিম্পং-এ ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। এছাড়াও উত্তর দিনাজপুরেও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে।