সোমবার, ০৬ মে, ২০২৪

বঙ্গে বৃষ্টিপাতের ঘাটতি! ক্রমশ কমছে বৃষ্টির পরিমাণ, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২০, ২০২২, ০৯:২৬ এএম | আপডেট: জুলাই ২০, ২০২২, ০৩:৩৫ পিএম

বঙ্গে বৃষ্টিপাতের ঘাটতি! ক্রমশ কমছে বৃষ্টির পরিমাণ, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
বঙ্গে বৃষ্টিপাতের ঘাটতি! ক্রমশ কমছে বৃষ্টির পরিমাণ, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বঙ্গে বৃষ্টিপাতের ঘাটতি দেখা দিয়েছে। ক্রমশ কমছে বৃষ্টির পরিমাণ। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? হাওয়া অফিস জানাচ্ছে, রাজ্যের মধ্যে মাত্র ২ টি জেলা বাদ দিয়ে, অন্যান্য জেলাগুলিতে পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি হয়নি। সবথেকে কম পরিমাণ বৃষ্টি হয়েছে বীরভূম এবং মালদহ জেলায়। এই অবস্থায় প্রশ্ন একটাই, কবে হবে বৃষ্টি? 

হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে রাজ্যের উপর কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত অবস্থান করছে না। এর ফলে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনও সম্ভবনাই নেই। পাশাপাশি উত্তরবঙ্গেও আগামী ৩ দিন পর থেকেই ক্রমশ কমতে শুরু করবে বৃষ্টির পরিমাণ।  

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, জুলাই মাসের ১৯ তারিখ অবধি রাজ্যে বৃষ্টির ঘাটতি রয়েছে। দক্ষিণবঙ্গে এখনও পর্যন্ত বৃষ্টির ঘাটতি ৪৬ শতাংশ। এদিকে, উত্তরবঙ্গে মাঝে মধ্যে অতি ভারী বৃষ্টি হলেও সার্বিকভাবে এখনও পর্যন্ত বৃষ্টির ঘাটতি ৪ শতাংশের মতো। যদিও উত্তরবঙ্গের দুই জেলা কোচবিহার এবং জলপাইগুড়িতে বৃষ্টির ঘাটতি নেই। রাজ্যের মধ্যে সবথেকে বেশি বৃষ্টির ঘাটতি রয়েছে বীরভূম এবং মালদহতে। এরপরেই রয়েছে শহর কলকাতা। 

হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনও সম্ভবনা নেই। আগামী ৭২ ঘণ্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে অস্বস্তি বাড়বে। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। এদিকে, আজ সকাল থেকেই কলকাতার আকাশ আংশিক মেঘলা। আজ কলকাতায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকার জন্য অস্বস্তিও বাড়বে। গতকাল দিন এবং রাতের তাপমাত্রা বেড়েছে দুই ডিগ্রি করে। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ।

অন্যদিকে, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এই জেলাগুলিতে আগামী তিন দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর থেকে ফের কমবে বৃষ্টির পরিমাণ। কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের তাপমাত্রা বাড়ছিল। অস্বস্তিতে পড়তে হয়েছিল সেখানকার মানুষকে। এবার সেই পরিস্থিতির সামান্য উন্নতি হবে বলেই জানা যাচ্ছে।