সোমবার, ০৬ মে, ২০২৪

দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২৫, ২০২২, ০৯:২৯ এএম | আপডেট: জুলাই ২৫, ২০২২, ০৩:৩৭ পিএম

দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অবশেষে এল সুখবর! কলকাতা-সহ দক্ষিণবঙ্গের তিনটি জেলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গে ভারী হয়নি দক্ষিণবঙ্গে। হাওয়া অফিস জানিয়েছে, সপ্তাহের প্রথম দিনেই কলকাতা- সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টি হতে চলেছে। আবার উত্তরবঙ্গে মঙ্গলবার থেকে আবহাওয়া বদলাতে চলেছে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় কমতে চলেছে তাপমাত্রার পারদও।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতার আকাশ আজ মেঘলা থাকবে। গতকালের থেকে বৃষ্টি বাড়বে আজ। দফায় দফায় বৃষ্টি হবে কলকাতায়। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস, গতকাল রাতে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ। আপাতত কলকাতায় তাপমাত্রা বাড়ার কোনও সম্ভাবনা নেই। বৃষ্টিপাত হলে আর্দ্রতাজনিত অস্বস্তিও কমবে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

এই মরশুমে শুরু থেকেই সেভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি অন্যান্যবারের তুলনায় অনেকটাই কম হয়েছে। এখনও পর্যন্ত বৃষ্টিপাতের ঘাটতি প্রায় ৫০ শতাংশ। তবে, আজ থেকে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হবে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর। বৃষ্টিপাত হলে তাপমাত্রাও কমবে। পাশাপাশি অন্যান্য জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

অন্যদিকে, এই মরশুমে নির্ধারিত সময়ের আগেই রাজ্যে প্রবেশ করেছিল বর্ষা। উত্তরবঙ্গে মৌসুমী বায়ু প্রবেশের পরেই ভারী বৃষ্টিপাত হয়। কিন্তু, আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, তাও উত্তরবঙ্গের জেলাগুলিতেও রয়েছে বৃষ্টিপাতের ঘাটতি। সোমবার সেখানে কোনও জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। কিন্তু, মঙ্গলবার ফের বৃষ্টি বাড়তে চলেছে উত্তরবঙ্গের জেলাগুলিতে।