সোমবার, ০৬ মে, ২০২৪

ওড়িশায় তৈরি হচ্ছে নিম্নচাপ! এই জেলাগুলিতে বাড়বে বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৪, ২০২২, ০৯:২৯ এএম | আপডেট: জুলাই ১৪, ২০২২, ০৩:২৯ পিএম

ওড়িশায় তৈরি হচ্ছে নিম্নচাপ! এই জেলাগুলিতে বাড়বে বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
ওড়িশায় তৈরি হচ্ছে নিম্নচাপ! এই জেলাগুলিতে বাড়বে বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ওড়িশায় তৈরি হচ্ছে নিম্নচাপ। এই নিম্নচাপের জন্য কি বঙ্গে বৃষ্টির খরা কাটতে চলেছে? এই প্রশ্নই এখন উঠছে। কারণ এবারের বর্ষার মরশুমে দক্ষিণবঙ্গে বৃষ্টি সেভাবে হয়নি। অন্যান্যবারের তুলনায় অনেক কম পরিমাণ বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে। পাশাপাশি এবারের মরশুমে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশও করেছে দেরিতে। 

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, দক্ষিণবঙ্গে এখনও দুর্বল মৌসুমী বায়ু। জুন মাসে বৃষ্টির ঘাটতি দেখা গিয়েছিল। জুলাই মাসে এখনও পর্যন্ত সেভাবে বৃষ্টি হয়নি। আজও সেভাবে দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই সেভাবে বৃষ্টির সম্ভবনা নেই। তবে, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে বাড়বে বৃষ্টির পরিমাণ। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। সেই সঙ্গে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সামান্য বাড়তে পারে তাপমাত্রা। 

শহর কলকাতার তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। সেভাবে বৃষ্টি পায়নি এখনও শহর কলকাতা। গতকালও সামান্য বৃষ্টি হয়েছে। এদিকে, বৃহস্পতিবার সকাল থেকেই রোদের দেখা মিলেছে। হাওয়া অফিস জানাচ্ছে কলকাতাতে ভারী বৃষ্টির সম্ভবনা নেই। খুব সামান্য বৃষ্টি হতে পারে। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস এবং এদিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে, আগামী কয়েকদিন উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা নেই। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এবারের বর্ষার মরশুমে উত্তরবঙ্গে বর্ষা নির্ধারিত সময়ের আগেই প্রবেশ করেছে। শুরু থেকে একনাগাড়ে বৃষ্টি হয়ে চলেছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। হাওয়া অফিস জানাচ্ছে, উত্তরবঙ্গের জেলাগুলির দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। 

এদিকে, আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ওড়িশা উপকূলে একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। তবে এর তেমন কোনও প্রভাব বাংলায় পড়বে না। তবে, ১৪ জুলাই উত্তাল হতে পারে সমুদ্র। সেই জন্য মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। উল্লেখ্য, এই বছর পুজোর সমত ভারী বৃষ্টি হতে পারে রাজ্যে এমনটাই দাবি করছেন আভাওয়াবিদরা।