সোমবার, ০৬ মে, ২০২৪

সপ্তাহান্তে ভারী বৃষ্টি! কোন কোন জেলা ভাসবে? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২৩, ২০২২, ০৮:৫৭ এএম | আপডেট: জুলাই ২৩, ২০২২, ০২:৫৭ পিএম

সপ্তাহান্তে ভারী বৃষ্টি! কোন কোন জেলা ভাসবে? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
সপ্তাহান্তে ভারী বৃষ্টি! কোন কোন জেলা ভাসবে? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সপ্তাহান্তে ভারী বৃষ্টির পূর্বাভাস। কোন কোন জেলা ভাসবে বৃষ্টিতে? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণবঙ্গে জুলাই মাসেও বৃষ্টির ঘাটতি রয়েছে। এই পরিস্থিতিতে কিছুটা হলেও আশার খবর শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এই মাসের ২৩ এবং ২৪ তারিখ দক্ষিণবঙ্গের চার জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে। এই জেলাগুলি হল উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এবং দুই মেদিনীপুর। 

চলতি বর্ষার মরশুমে শুরু থেকেই দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি রয়েছে। প্রতিদিন বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও ভারী বৃষ্টি এখনও দেখেনি দক্ষিণবঙ্গের জেলাগুলি। হাওয়া অফিস জানাচ্ছ, চলতি মরশুমে দক্ষিণবঙ্গে প্রায় ৫০ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। এই অবস্থায় দক্ষিণবঙ্গের মাত্র ৪ টি জেলা যথাক্রমে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগণায় সামান্য বেশি বৃষ্টির সম্ভবনা রয়েছে। বাকি অন্যান্য জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। কোথাও ভারী বৃষ্টির কোনও সম্ভবনা নেই। 

হাওয়া অফিস জানাচ্ছে, শনিবার কলকাতায় হালকা বৃষ্টি হতে পারে। সামান্য বাড়তে পারে তাপমাত্রা। তবে, বড় হাওয়া বদলের সম্ভবনা কম। আপেক্ষিক আর্দ্রতা এবং তাপমাত্রার ঊর্ধ্বমুখী হওয়ায় বাড়বে অস্বস্তি। এদিন কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩৩ থেকে ২৭ ডিগ্রির মধ্যে থাকবে। বাতাসে জলীয় বাষ্পের সর্বাধিক পরিমাণ ৯১ শতাংশ। বাতাসে সর্বনিম্ন জলীয় বাষ্পের পরিমাণ ৬০ শতাংশ। 

অন্যদিকে, চলতি বছরে নির্ধারিত সময়ের আগেই উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করেছিল। পাশাপাশি দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে এখনও পর্যন্ত বেশি বৃষ্টি হয়েছে। কিন্তু উত্তবঙ্গেরও বিভিন্ন জেলায় বৃষ্টির ঘাটতি রয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, শনিবার উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা রয়েছে। পাশাপাশি কালিম্পং, জলপাইগুড়িতে বেশি বৃষ্টির সম্ভবনাও রয়েছে। এদিকে, মালদা, দার্জিলিং এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে রয়েছে বৃষ্টিপাতের ঘাটতি। এই মুহূর্তে রাজ্যের উপর কোনও নিম্নচাপ অক্ষরেখা নেই যা মৌসুমী বায়ুকে প্রভাবিত করবে। কাজেই আবহাওয়া বদলের বিশেষ কোনও সম্ভবনা নেই। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে উত্তরবঙ্গে তাপমাত্রা বদলের বিশেষ কোনও সম্ভাবনা নেই।