বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ২৯, ২০২২, ০৯:১৬ এএম | আপডেট: মার্চ ২৯, ২০২২, ০৩:১৬ পিএম

রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?
রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। কলকাতার তাপমাত্রা ৩৭ ডিগ্রির কাছাকাছি। এদিকে, আপেক্ষিক আদ্রতার কারণে বাড়ছে অস্বস্তিও। এই পরিস্থিতিতে সন্ধ্যার পর থেকে হাওয়ার দাপটের কারণে কিছুটা হলেও, হাঁসফাঁস গরমের থেকে মুক্তির স্বাদ পাচ্ছে শহরবাসী। কিন্তু এই অস্বস্তিকর গরম থেকে মুক্তি কবে? এই মুহূর্তে গোটা বাংলার মানুষ সেই মুক্তির অপেক্ষায়। 

কবে আসবে স্বস্তির বৃষ্টি? এই প্রশ্নই এখন ঘুরে বেড়াচ্ছে চারদিকে। এবার এই প্রশ্নের জবাবে সুখবর দিল হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার এবং বুধবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। এই জেলাগুলি হল- উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলা। জানা গিয়েছে, শহর কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে বাতাসে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প রয়েছে। তবে, আগামী ৪ থেকে ৫ দিন কলকাতার আবহাওয়ায় তেমন কোনও বদল হবে না। আগামী ২ দিন দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার আকাশ মেঘলাই থাকবে। খুব সামান্য বৃষ্টির সম্ভবনা রয়েছে এর সঙ্গে। সব মিলিয়ে এখনই স্বস্তি মিলবে না সেভাবে। গরমের সঙ্গে বাড়বে অস্বস্তিও।

শুধু যে দক্ষিণবঙ্গ, তাই নয়, উত্তরবঙ্গেও রয়েছে বৃষ্টির সম্ভবনা, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার থেকে শুক্রবার টানা তিনদিন উত্তরবঙ্গেও রয়েছে বৃষ্টির সম্ভবনা। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা এই জেলাগুলিতে রয়েছে হালকা বৃষ্টির সম্ভবনা।

এদিকে, মঙ্গলবার শহর কলকাতার তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণে বাড়বে অস্বস্তিও। হাওয়া অফিস জানাচ্ছে, আজ কলকাতায় বৃষ্টির কোনও সম্ভবনা নেই। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে রোদের দাপট বাড়ার কারণে অস্বস্তি বাড়বে। তাপমাত্রা সামান্য বাড়ার সম্ভবনা রয়েছে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। আর দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস, পাশাপাশি বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বাধিক ৯০ শতাংশ। 

উল্লেখ্য, হাওয়া অফিস জানাচ্ছে এই মুহূর্তে ঝড়-বৃষ্টি বা কালবৈশাখীর কোনও সম্ভবনা নেই রাজ্যে। উল্টে আগামী সপ্তাহ থেকে তাপমাত্রা আরও বাড়তে পারে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।