সোমবার, ০৬ মে, ২০২৪

আজ স্বাধীনতা দিবসে বঙ্গে সারাদিন ঝড়-বৃষ্টির আশঙ্কা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২, ১২:২৪ পিএম | আপডেট: আগস্ট ১৫, ২০২২, ০৬:২৪ পিএম

আজ স্বাধীনতা দিবসে বঙ্গে সারাদিন ঝড়-বৃষ্টির আশঙ্কা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
আজ স্বাধীনতা দিবসে বঙ্গে সারাদিন ঝড়-বৃষ্টির আশঙ্কা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ স্বাধীনতার ৭৫ বছর। দেশব্যাপী ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালিত হচ্ছে মহাসাড়ম্বরে। আজ স্বাধীনতার দিবসের দিন সারাদিন বঙ্গে বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? জানা যাচ্ছে, বঙ্গোপসাগরের উপরে তৈরি হওয়া নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে সোমবার রাজ্যের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

হাওয়া অফিস সূত্রের খবর, আজ পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, পুরুলিয়া, বাঁকুড়া জেলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। এই মরশুমে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হয়নি। এই নিম্নচাপের জেরে বৃষ্টির ঘাঁটি কিছুটা মিটতে চলেছে। এমনটাই হাওয়া অফিস সূত্রে খবর। জানা গিয়েছে, নিম্নচাপের কারণে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর জেলায় ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়া অফিস জানাচ্ছে সোমবার দক্ষিণবঙ্গে সারাদিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

হাওয়া অফিস জানাচ্ছে, আজ কলকাতায় সারাদিন বৃষ্টি হতে পারে। সকাল থেকেই শহর কলকাতার আকাশ মেঘলা। দফায় দফায় বৃষ্টির হয়ে চলেছে। তাপমাত্রাও একধাক্কায় বেশ কিছুটা কমেছে। হাওয়া অফিস জানাচ্ছে, কলকাতার তাপমাত্রা বাড়ার এই মুহূর্তে কোনও সম্ভবনা নেই। পাশাপাশি আর্দ্রতাজনিত অস্বস্তিও কিছুটা কমবে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গেও তাপমাত্রা বাড়ার কোনও সম্ভবনা নেই। 

উল্লেখ্য, দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতির কারণে চাষের ক্ষেত্রে ব্যাপক সমস্যার মুখে পড়তে হচ্ছিল কৃষকদের। বৃষ্টি হলে, চাষের ক্ষেত্রে সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।