সোমবার, ০৬ মে, ২০২৪

সোমবার থেকে এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৭, ২০২২, ০৯:২৫ এএম | আপডেট: জুলাই ১৭, ২০২২, ০৩:২৫ পিএম

সোমবার থেকে এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
সোমবার থেকে এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ১৮ তারিখ অর্থাৎ সপ্তাহের প্রথম দিন থেকেই রাজ্যের মধ্যে দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি- উত্তরবঙ্গের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? কী বলছে হাওয়া অফিস? ফের চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। এর জেরেই দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভবনা দেখা দিয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, কলকাতা, হাওড়া এবং হুগলি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

এর কারণ হিসেবে বলা হচ্ছে, এই মুহূর্তে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে ওড়িশা পর্যন্ত একটি নিম্নচাপ অবস্থান করছে। আবার অন্যদিকে, নিজের অবস্থান থেকে মৌসুমী অক্ষরেখা সামান্য দক্ষিণে অবস্থান করছে। তবে নিম্নচাপের সরাসরি কোনও বঙ্গে পড়বে না বলেই জানাচ্ছে হাওয়া অফিস। তবে, দক্ষিণবঙ্গের কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

হাওয়া অফিস জানাচ্ছে, আজ অধিকাংশ জেলার আকাশ মেঘলা থাকবে। একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। সেই জেলাগুলির তালিকায় রয়েছে কলকাতাও। এছাড়া দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া,কলকাতা,হাওড়ায় সারাদিন বৃষ্টি হতে পারে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। যদিও দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভবনা নেই। 

এদিকে, কয়েকদিন ধরেই কলকাতায় বৃষ্টি হচ্ছে। আজও বৃষ্টির সম্ভবনা রয়েছে শহর কলকাতায়। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৭ ডিগ্রি এবং এদিনের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। রবিবার শহরে বিক্ষিপ্তভাবে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।  তবে কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। সেই সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

অন্যদিকে, উত্তরবঙ্গের এই মুহূর্তে উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ৭ থেকে ৮ ডিগ্রি পর্যন্ত বেড়ে গিয়েছে। তার কারণ, উত্তরবঙ্গের জেলাগুলিতে সরাসরি সূর্যের আলো পড়ছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এটা গত ৪ থেকে ৫ বছরে ঘটেনি। কাজেই অস্বস্তি বেড়েছে। এই পরিস্থিতিতে ১৮ তারিখ থেকে উত্তরবঙ্গের একাধিক জেলায় রয়েছে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি-এই পাঁচ জেলায় হতে পারে ভারী বৃষ্টিপাত হবে।