সোমবার, ০৬ মে, ২০২৪

নিস্ক্রিয় নিম্নচাপ! এই জেলাগুলিতে মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২, ০৯:৩৬ এএম | আপডেট: আগস্ট ১৬, ২০২২, ০৩:৪০ পিএম

নিস্ক্রিয় নিম্নচাপ! এই জেলাগুলিতে মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
নিস্ক্রিয় নিম্নচাপ! এই জেলাগুলিতে মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অবশেষে নিস্ক্রিয় হল নিম্নচাপ। ১৫ আগস্ত পর্যন্ত রাজ্যজুড়ে ভারি বৃষ্টির সম্ভবনা তৈরি হয়েছিল। কিন্তু তেমনটা হল না শেষপর্যন্ত। তবে, উত্তরবঙ্গের কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে দক্ষিণবঙ্গে ভারি বৃষ্টির সম্ভবনা নেই।

হাওয়া অফিস সূত্রের খবর, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এই মরশুমে ভারি বৃষ্টিপাত সেভাবে হয়নি। কোন নিম্নচাপ তৈরি না হওয়ায়, সেভাবে সক্রিয় হচ্ছিল না মৌসুমী বায়ুও। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ব্যাপক বৃষ্টির ঘাটতি দেখা দেয়। এরপর বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া দুটি নিম্নচাপের কারনে একটু হলেও আশার আলো দেখা দিয়েছিল। কিন্তু শেষপর্যন্ত যেমন ভাবা হয়েছিল তেমনটা হল না। দক্ষিণবঙ্গের চার জেলা উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টিপাতের সম্ভবনা দেখা দিয়েছিল। পাশাপাশি কলকাতা এবং লাগোয়া জেলাগুলিতেও ভারি বৃষ্টি হবে বলেই মনে করা হচ্ছিল।

কিন্তু নিম্নচাপ ততটাও প্রভাব দেখাল না। মঙ্গলবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা থাকলেও, ভারি বৃষ্টি হবে না। এদিকে, মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা সামান্য বাড়বে। এর সঙ্গে আপেক্ষিক আর্দ্রতা বাড়ার কারণে বাড়াবে অস্বস্তিও। তবে, আজ কলকাতায় বৃষ্টির সম্ভবনা নেই। তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

অন্যদিকে, জানা যাচ্ছিল, উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গল এবং বুধবার সেখানে ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছিলেন আবহাওয়াবিদরা। কিন্তু, বদলেছে আবহাওয়া। উত্তরবঙ্গের কোনও জেলাতেই আপাতত ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে হতে পারে হালকা থেকে মাঝারি বৃ্ষ্টিপাত। যদিও পাহাড়ে সতর্কতা জারি রয়েছে। মাঝারি বৃষ্টিতেও ধস নামতে পারে, এমনই আশঙ্কা করা হচ্ছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা না বাড়লেও, আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকার সম্ভাবনা রয়েছে।