শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

কবে আসবে স্বস্তির বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? কী বলছে হাওয়া অফিস?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২২, ০৯:২৩ এএম | আপডেট: এপ্রিল ২৪, ২০২২, ০৩:২৩ পিএম

কবে আসবে স্বস্তির বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? কী বলছে হাওয়া অফিস?
কবে আসবে স্বস্তির বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? কী বলছে হাওয়া অফিস? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ গতকাল পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভবনা ছিল। কিন্তু পূর্বাভাস অনুযায়ী, সেভাবে বৃষ্টির দেখা মিলল না। শহর কলকাতাও সেভাবে ভিজল কই! দক্ষিণবঙ্গের একাধিক জেলায় গরমের দাপটে কার্যত নাজেহাল রাজ্যবাসী। এই পরিস্থিতিতে গরম আরও বাড়বে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এদিকে, রবিবার সপ্তাহের শেষ দিন থেকেই হাওয়া বদলের সম্ভবনা রয়েছে। 

গরমের দাপট ক্রমশ বাড়ছে। হাঁসফাঁস অবস্থা রাজ্যবাসীর। প্রশ্ন এখনই সেই একটাই, কবে হবে বৃষ্টিপাত? তারই অপেক্ষায় মানুষ। কিন্তু তেমন কোনও আশার খবর শোনাতে পারছে না আলিপুর আবহাওয়া দফতর। উল্টে হাওয়া বদলে গরমজনিত অস্বস্তি আরও বাড়তে পারে বলেই খবর। জানা গিয়েছে, কলকাতা- সহ দক্ষিণবঙ্গের জেলাগুলির সবথেকে বেশি বাড়বে। এককথায় দক্ষিণবঙ্গে গরমের দাপট আরও বাড়তে চলেছে। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভবনা নেই বলেই জানা যাচ্ছে। চড়া রোদের পাশাপাশি আপেক্ষিক আর্দ্রতা বাড়ার কারণে অস্বস্তি আরও বাড়বে বলেই হাওয়া অফিস সূত্রে খবর। 

এদিকে, কলকাতার আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। সামান্য বাড়তে পারে তাপমাত্রার পারদ। শহরে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে বিগত কয়েকদিন ধরেই বৃষ্টি হয়েই চলেছে। হাওয়া অফিস সূত্রে খবর, এখনই বৃষ্টি থামার কোনও সম্ভবনা নেই। অর্থাৎ রবিবারও উত্তর বঙ্গের সবকটি জেলাতেই রয়েছে বৃষ্টির সম্ভবনা। হাওয়া অফিস জানাচ্ছে, উত্তরবঙ্গে যে পরিমাণ বৃষ্টি আশা করা হয়েছিল, তার থেকে বেশি বৃষ্টি হয়েছে। 

হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে মধ্যপ্রদেশের উপর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এর জেরে রাজ্যে প্রবেশ করেছে পশ্চিমা বায়ু। ফলে আপাতত দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভবনা নেই।