সোমবার, ০৬ মে, ২০২৪

ফের ভারী বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২২, ০৯:৩২ এএম | আপডেট: আগস্ট ৩০, ২০২২, ০৩:৩২ পিএম

ফের ভারী বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
ফের ভারী বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ সকাল থেকেই আকাশ পরিষ্কার। তবে, দক্ষিণবঙ্গে এই মুহূর্তে ভারী বৃষ্টির সম্ভবনা না থাকলেও, উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? দুর্গা পুজোর প্রস্তুতি তুঙ্গে। সপ্তাহের শুরুর দুদিন সেভাবে বৃষ্টির সম্ভবনা না থাকলেও, বুধবার থেকেই বাড়বে বৃষ্টির পরিমাণ। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। পাশাপাশি উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে।

আজ কলকাতায় ভারী বৃষ্টির সম্ভবনা নেই। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এর সঙ্গে সামান্য বাড়বে তাপমাত্রা। বৃদ্ধি পেতে পারে আর্দ্রতাজনিত অস্বস্তিও। আজ কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৫৮ শতাংশ।

এদিকে, পুজো যতোই এগিয়ে আসছে ততোই আবহাওয়ার খামখেয়ালিপনা লক্ষ করা যাচ্ছে। যাচ্ছে। এই মরশুমের শুরু থেকে সেভাবে বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গে। কিন্তু, পুজো যত এগিয়ে আসছে ততোই বাড়ছে বৃষ্টির পরিমাণ। একাধিক নিম্নচাপের কারণে বৃষ্টিপাত হচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে জোর আগে বা পুজোর সময় দক্ষিণবণবঙ্গে বৃষ্টি হবে কিনা, সেব্যাপারে এখনই নির্দিষ্ট করে কিছু জানাতে পারছেন না আবহাওয়াবিদরা। তাঁরা বলছেন, এখনই পুজোর আবহাওয়া প্রসঙ্গে বলা সম্ভব নয়। তবে বুধবার থেকে অপেক্ষাকৃত বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বাড়বে তাপমাত্রা। সেওই সঙ্গে বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তিও।

অন্যদিকে, বৃহস্পতিবার পর্যন্ত উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। আগামী চার দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর জেরে তাপমাত্রাও কমতে পারে দুই থেকে চার ডিগ্রি। হাওয়া অফিস জানাচ্ছে, মঙ্গলবার ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায়। পাশাপাশি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা দার্জিলিং এবং কোচবিহার জেলায়। আবার আগামীকাল বুধবার ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। বৃহস্পতিবার থেকে বদলাবে আবহাওয়া।