সোমবার, ০৬ মে, ২০২৪

ঘূর্ণাবর্তের জেরে সপ্তাহের শেষে বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২২, ০৯:৩০ এএম | আপডেট: আগস্ট ২৫, ২০২২, ০৩:৩০ পিএম

ঘূর্ণাবর্তের জেরে সপ্তাহের শেষে বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
ঘূর্ণাবর্তের জেরে সপ্তাহের শেষে বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত। দুদিনের টানা বৃষ্টির পর, আজ সকাল থেকেই রোদের দেখা মিলেছে। তবে, ঘূর্ণাবর্তের জেরে ফের সপ্তাহের শেষে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? হাওয়া অফিস জানাচ্ছে, সপ্তাহের শেষে আবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। এমনটাই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

হাওয়া অফিস সূত্রে খবর, এই মুহূর্তে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপরে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। আর এই ঘূর্ণাবর্ত সামান্য পশ্চিমের দিকে সরেছে। সেই কারণেই বৃহস্পতি এবং শুক্রবার কমবে বৃষ্টি। কিন্তু শনিবার থেকে আবারও বাড়বে বৃষ্টি। এমনকি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বাড়তে পারে বৃষ্টি।

আজ সকাল থেকে কলকাতার আকাশ আংশিক মেঘলা। বৃহস্পতিবার শহরে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। গত কয়েকদিনে টানা বৃষ্টির কারণে কলকাতার তাপমাত্রা কিছুটা কমেছে। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস। এদিন সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পেরপরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ।

হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে দিঘার উপরে অবস্থান করছে মৌসুমী অক্ষরেখা। তবে গত দু‍‍`দিনের তুলনায় তা বেশ দুর্বল। আজ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে। গাঙ্গেয় বঙ্গের অন্যান্য জেলাতেও বজ্রবিদ্যু-সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সপ্তাহে পরিস্থিতির বিশেষ পরিবর্তন হবে না। কাজেই বৃষ্টি অব্যাহত থাকবে। তেমনটাই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

অন্যদিকে, বৃহস্পতিবার এবং শুক্রবার উত্তরবঙ্গের সব জেলায় বৃষ্টির পরিমাণ কমবে। তবে, শনিবার থেকে ফের আবহাওয়া বদলাতে পারে। ফের উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা রয়েছে। পাশাপাশি এদিন উত্তরবঙ্গের জেলাগুলির তাপমাত্রা বাড়ার সম্ভবনাও রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি- এই পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।