সোমবার, ০৬ মে, ২০২৪

ঘূর্ণাবর্তের ভ্রূকুটি! সপ্তাহান্তে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১২, ২০২২, ০৯:২৭ এএম | আপডেট: আগস্ট ১২, ২০২২, ০৩:২৭ পিএম

ঘূর্ণাবর্তের ভ্রূকুটি! সপ্তাহান্তে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
ঘূর্ণাবর্তের ভ্রূকুটি! সপ্তাহান্তে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। সপ্তাহান্তে ভারী বৃষ্টির সম্ভবনা। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? হাওয়া অফিস জানাচ্ছে, সপ্তাহের শেষদিন অর্থাৎ রবিবার থেকে ফের আবহাওয়া বদলাতে শুরু করবে। আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের চার জেলায় অতিভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। 

মধ্য বঙ্গোপসাগরের উপরে সৃষ্টি হওয়া নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে সেই নিম্নচাপ শক্তি হারায়। এর ফলে সেই বৃষ্টি বাড়ার হওয়ার যে সম্ভবনা তৈরি হয়েছিল। তাও নষ্ট হয়। কিন্তু ফের আশার আলো দেখা দিয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে একটি ঘূর্নাবর্ত, যা শনিবার নিম্নচাপে পরিণত হতে পারে। ফলে রবিবার  ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়। বৃষ্টির সঙ্গে সঙ্গে ঝোড়ো হাওয়াও বইতে পারে। জানা গিয়েছে, শনিবার দক্ষিণবঙ্গের চারজেলা জেলা পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়াতে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। আর রবিবার ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে দুই মেদিনীপুর, কলকাতা এবং দুই ২৪ পরগনায়। 

এদিকে, আজ সকাল থেকে কলকাতার আকাশ আংশিক মেঘলা। সামান্য বৃষ্টির সম্ভবনা রয়েছে। তিলোত্তমার তাপমাত্রা নেমেছে স্বাভাবিকের নিচে। বৃহস্পতিবার শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম এবং শুক্রবার সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ। শুক্রবার অর্থাৎ আজ দক্ষিণবঙ্গের চার জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই চারটি জেলা হল, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া। 

অন্যদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে এই মুহূর্তে ভারী বৃষ্টির কোনও সম্ভবনা নেই। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। সপ্তাহান্তে অর্থাৎ শনি এবং রবিবার উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ সামান্য বাড়তে পারে।