সোমবার, ০৬ মে, ২০২৪

চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত! দক্ষিণবঙ্গে নামবে বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২, ০৯:৩৩ এএম | আপডেট: জুলাই ২৯, ২০২২, ০৩:৩৩ পিএম

চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত! দক্ষিণবঙ্গে নামবে বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত! দক্ষিণবঙ্গে নামবে বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের একবার দক্ষিণবঙ্গের জন্য স্বস্তির খবর। নামবে বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? কী জানাচ্ছে হাওয়া অফিস? জানা গিয়েছে, দক্ষিণবঙ্গে আজও রয়েছে বৃষ্টিপাতের সম্ভবনা। চলতি মরশুমে উত্তরবঙ্গে বৃষ্টি হলেও, দক্ষিণবঙ্গে যেমন দেরিতে বর্ষা প্রবেশ করেছে, তেমনই বৃষ্টি কম হয়েছে। দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি রয়েছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন দক্ষিণবঙ্গে ৪৬ শতাংশ ঘাটতি রয়েছে বৃষ্টির। 

তাই পর্যাপ্ত বৃষ্টির অপেক্ষায় ছিল মানুষ। তবে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে গত কয়েকদিন ধরেই বৃষ্টি হচ্ছে। আবহাওয়াবিদরা মনে করছেন, এতে কিছুটা হলেও মিটবে ঘাটতি। হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এর পাশাপাশি একটি মৌসুমী অক্ষরেখা বহরমপুরের উপর দিয়ে ইম্ফল পর্যন্ত গিয়েছে। আর এর জেরেই রাজ্যে প্রবেশ করেছে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প। এর ফলে রাজ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রবিবার পর্যন্ত মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। জানা গিয়েছে, রবিবার মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। আবার আজ সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভবনা রয়েছে। এদিকে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হওয়ায় তাপমাত্রাও কিছুটা কমবে বলেই মনে করা হচ্ছে। 

এদিকে, কলকাতা শহরেও গত কয়েকদিন ধরেই বৃষ্টি হচ্ছে। কিন্তু তাও তাপমাত্রা ঊর্ধ্বমুখী। আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৫৬ শতাংশ। আজও কলকাতায় বৃষ্টির সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। 

অন্যদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে এই মরশুমে শুরু থেকেই ভারী বৃষ্টি হয়েই চলেছে। তাও সামান্য ঘাটতি রয়ে গিয়েছে উত্তরবঙ্গেও। তবে, ফের একবার উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে,  উত্তরবঙ্গের ৫ জেলায় রয়েছে ভারী বৃষ্টির সম্ভবনা। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার ও কালিম্পং-এ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি রবিবারের পর বদলাতে পারে উত্তরবঙ্গের আবহাওয়া।