সোমবার, ০৬ মে, ২০২৪

আজ থেকে এই জেলাগুলিতে বৃষ্টি বাড়ার সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০৯:২৮ এএম | আপডেট: আগস্ট ৫, ২০২২, ০৩:২৮ পিএম

আজ থেকে এই জেলাগুলিতে বৃষ্টি বাড়ার সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
আজ থেকে এই জেলাগুলিতে বৃষ্টি বাড়ার সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ থেকে রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টির পরিমাণ বাড়ার সম্ভবনা রয়েছে। এই মরশুমে দক্ষিণবঙ্গে বৃষ্টির আকাল। রেকর্ড পরিমাণ বৃষ্টি কম দক্ষিণবঙ্গে। কিন্তু প্রথম থেকেই এই মরশুমে উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাত হয়েছে চলেছে। আবার উত্তরবঙ্গে সময়ের আগেই প্রবেশ করেছে বর্ষা। আর দক্ষিণবঙ্গে দেরিতে প্রবেশ করেছে বর্ষা। মৌসুমী বায়ু দুর্বল থাকার কারণে এই মরশুমে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হয়নি।   

আজ সকাল থেকেই কলকাতার আকাশ আংশিক মেঘলা। আজ কলকাতা শহরে বিক্ষিপ্তভাবে বৃষ্টি সম্ভবনা রয়েছে। তবে, ভারী বৃষ্টির সম্ভবনা নেই। শহরের সর্বোচ্চ তাপমাত্রা এখন ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা এখন ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না বলেই জানিয়েছেন হাওয়া অফিস। গতকাল কলকাতায় বৃষ্টিপাত হয় ২.৩ মিলিমিটার। কয়েকদিন ধরেই ভ্যাপসা গরমে কলকাতার মানুষ নাজেহাল। মাঝে হালকা বৃষ্টি হলেও বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকায় অস্বস্তিও বাড়ছিল। এই পরিস্থিতি বজায় থাকবে। হাওয়া অফিস জানাচ্ছে, বৃষ্টির পরিমাণ বাড়লেও, বাতাসে জলীয় বাষ্পের আধিক্য বাড়ার কারণে অস্বস্তিও বাড়বে। 

হাওয়া অফিস জানাচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েকদিন বৃষ্টির পরিমাণ বাড়ার সম্ভবনা রয়েছে। যদিও ভারী বৃষ্টির সম্ভবনা নেই। আজ দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর জেলায় বৃষ্টি বাড়বে। এই মরশুমে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সেভাবে বৃষ্টি হয়নি। দক্ষিণবঙ্গে বৃষ্টির ব্যাপক ঘাটতি রয়েছে। প্রায় ৪৭ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। সেই ঘাটতি পূরণ হয়নি। এই ঘাটতি পূরণ হওয়া সম্ভব নয় বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এর ফলে চাষাবাদে ক্ষতি হচ্ছে। হাওয়া অফিস জানাচ্ছে, ৮ তারিখের পরে দক্ষিণবঙ্গের আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। জানা গিয়েছে, ৮ তারিখের পর থেকে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। 

অন্যদিকে, উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ অনেকটাই কমবে। উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে, আজ আলিপুরদুয়া, কালিম্পং, জলপাইগুড়ি জেলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। তবে, একটানা ভারী বা অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা নেই।