সোমবার, ০৬ মে, ২০২৪

আষাঢ়ের শেষেও বৃষ্টি অধরা! কবে হবে ভারী বর্ষা দক্ষিণবঙ্গে? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ৮, ২০২২, ০৯:৩৪ এএম | আপডেট: জুলাই ৮, ২০২২, ০৩:৩৪ পিএম

আষাঢ়ের শেষেও বৃষ্টি অধরা! কবে হবে ভারী বর্ষা দক্ষিণবঙ্গে? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
আষাঢ়ের শেষেও বৃষ্টি অধরা! কবে হবে ভারী বর্ষা দক্ষিণবঙ্গে? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এখন বর্ষাকাল হলেও, দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই সেভাবে। অথচ মরশুমের শুরু থেকেই ভারী বৃষ্টিপাত হয়ে চলেছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। উল্লেখ্য, এবছর সময়ের আগেই উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করেছে। অন্যদিকে, দক্ষিণবঙ্গে যেমন দেরিতে বর্ষা প্রবেশ করেছে, তেমনই দক্ষিণবঙ্গে বর্ষা দুর্বল। উত্তরবঙ্গে একনাগাড়ে ভারী বৃষ্টি হলেও, দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ অনেক কম গত বছরের তুলনায়।

আষাঢ় মাস শেষে হতে চলল, তাও বর্ষার দেখা নেই দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গে এখনও ভারী বৃষ্টির দেখা নেই। তবে, বাতাসে জলীয় বাষ্পের আধিক্য আজও বজায় থাকবে। কাজেই বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অস্বস্তিও বাড়তে থাকবে। এই পরিস্থিতিতে কী বলছে হাওয়া অফিস? কবে হবে ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে? আলিপুর আবহাওয়া দফতর, এই বিষয়ে এখনও কোনও আশার খবর দিতে পারেনি। হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে ভারী বৃষ্টির সম্ভবনা নেই। পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে চরমে উঠবে আর্দ্রতাজনিত অস্বস্তি।

আজ সকাল থেকেই কলকাতার আকাশ আংশিক মেঘলা। এদিনও হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে শহর কলকাতায়। তবে ভারী বৃষ্টির সম্ভবনা নেই। সেই সঙ্গে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বাড়তে পারে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৬০ শতাংশ।

হাওয়া অফিস জানাচ্ছে দক্ষিণবঙ্গে সেভাবে ভারী বৃষ্টির কোনও সম্ভবনা নেই। রবিবার পর্যন্ত হালকা বৃষ্টি হবে। এই বছর শুরু থেকেই বর্ষা দুর্বল দক্ষিণবঙ্গে। তবে হাওয়া অফিস জানাচ্ছে, একটি অক্ষরেখা রয়েছে গঙ্গাসাগর থেকে অনেকটা দক্ষিণে। একটি ঘূর্ণাবর্ত রয়েছে উড়িষ্যার উপকূলে। এই দুটি সিস্টেম আপাতত বংলামুখী বলেই জানা গিয়েছে। এর ফলে আপাতত উত্তর ও দক্ষিণ উভয় বঙ্গেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এই পরিস্থিতি চলবে আগামী সোমবার পর্যন্ত। 

অন্যদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে শুরু থেকেই ভারী বৃষ্টি হচ্ছে। সেখানে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আজও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, দার্জিলিঙে ভারী বৃষ্টিপাত হয়েছে। তবে আগামী দুই দিন উত্তরবঙ্গের জেলাগুলি ভারী বৃষ্টি হবে না।