সোমবার, ০৬ মে, ২০২৪

৪৮ ঘণ্টার মধ্যে রাজ্যের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা! জানুন কেমন থাকবে আজকের আবহাওয়া

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ১৬, ২০২২, ০৮:৪৯ এএম | আপডেট: জুলাই ১৬, ২০২২, ০২:৪৯ পিএম

৪৮ ঘণ্টার মধ্যে রাজ্যের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা! জানুন কেমন থাকবে আজকের আবহাওয়া
৪৮ ঘণ্টার মধ্যে রাজ্যের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা! জানুন কেমন থাকবে আজকের আবহাওয়া (প্রতীকী ছবি)

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ দুই বঙ্গেই ক্রমবর্ধমান তাপমাত্রা এবং অপেক্ষাকৃত কম বৃষ্টিপাতের মাঝে কেমন থাকবে আজকের আবহাওয়া (Ajker Abhawa)? কী জানাচ্ছে আবহাওয়া দফতর? জানা গিয়েছে, আজ অর্থাৎ শনিবার বঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। আগামী ৪৮ ঘন্টা অস্বস্তি আরও বাড়বে। ভারী বৃষ্টির জন্য এখনও অপেক্ষা করতে হবে দুই বঙ্গবাসীকে। 

হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণবঙ্গে আজ ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। পাসিং শাওয়ার অর্থাৎ মেঘ চলার কারণে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। অন্যান্য রাজ্যের তুলনায় পুরুলিয়া ,বাঁকুড়া, দক্ষিণ ২৪ পরগনা ,ঝাড়গ্রাম এবং দুই মেদিনীপুরে অধিক পরিমাণ বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে মৌসুম ভবন। ১৫ জুলাই পর্যন্ত দক্ষিণবঙ্গে ৪৬ শতাংশ বর্ষার ঘাটতি রয়েছে।

অন্যদিকে গরমের দাবদাহে পুড়ছে উত্তরবঙ্গের সমতলভূমি। শিলিগুড়ি সহ সমতলের অন্যান্য জেলাগুলিতে সাধারণ মানুষের গলদঘর্ম অবস্থা। ভারী বৃষ্টির দেখা নেই বললেই চলে। আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ১৮ জুলাই পর্যন্ত এই পরিস্থিতি অব্যাহত থাকবে। ১৮ জুলাইয়ের পরে ফের ভারী বৃষ্টির মুখ দেখবে উত্তরবঙ্গ। দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। তবে শনিবার উত্তরবঙ্গের সমস্ত জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

সকাল থেকে মহানগরের আকাশ আংশিক মেঘলা। উর্ধ্বমুখী তাপমাত্রার মাঝে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করবে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৬০ শতাংশ। শুক্রবার কলকাতায় ৫.১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।