বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

আরও চড়বে তাপমাত্রার পারদ! রাজ্যে বৃষ্টি কবে? কী বলছে হাওয়া অফিস?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ৮, ২০২২, ০৯:২০ এএম | আপডেট: মার্চ ৮, ২০২২, ০৯:৫০ এএম

আরও চড়বে তাপমাত্রার পারদ! রাজ্যে বৃষ্টি কবে? কী বলছে হাওয়া অফিস?
আরও চড়বে তাপমাত্রার পারদ! রাজ্যে বৃষ্টি কবে? কী বলছে হাওয়া অফিস? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ গত মরশুমে লাগাতার বৃষ্টিতে ভিজেছে বাংলা। এ মরশুমেও শুরু থেকেই নিম্নচাপ, ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টিতে নাজেহাল হয়েছে রাজ্যবাসী। শীতেও ভিজেছে বাংলা। কিন্তু এবার ক্রমশ বাড়ছে তাপমাত্রা। শীত এখন বিদায় নিয়েছে বললেই চলে। ভোরের দিকে হালকা ঠাণ্ডার আমেজ এখন আর তেমনভাবে অনুভূত হচ্ছে না, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে শুরু করে তাপমাত্রা।

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী কয়েকদিন রাজ্যে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। দিনের তাপমাত্রা আরও বাড়বে। তাপমাত্রা বাড়ার পাশাপাশি বাড়তে শুরু করবে গরমজনিত অস্বস্তিও বাড়তে থাকবে। সপ্তাহের প্রথম দিনেই ভ্যাপসা গরমে অস্বস্তি বেড়েছিল কলকাতাবাসীর। তবে, শুধু কলকাতাই নয়, কলকাতার পাশাপাশি অন্যান্য জেলাতেও তাপমাত্রা ক্রমশ বাড়ছে। আজ কেমন থাকবে কলকাতার আবহাওয়া? কবে হবে বৃষ্টি? 

উল্লেখ্য, গত তিনদিন ধরেই ক্রমশ বাড়ছে তাপমাত্রা। সকাল এবং সন্ধের দিকে যে ঠাণ্ডার আমেজ ছিল এখন তা পুরোপুরি গায়েব হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে কলকাতার তাপমাত্রা। গতকালের তুলনায় আজ তাপমাত্রা আরও বাড়তে পারে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।  

এদিক, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পারদ ক্রমশ চড়ছে। সকালের দিকে তাপমাত্রা সামান্য কম থাকলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরমে অস্বস্তিও বাড়ছে। হাওয়া অফিস জানাচ্ছে, এখনই এই পরিস্থিতি থেকে মুক্তি নেই। এই সপ্তাহেই কলকাতার তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছোঁবে বলেই জানিয়েছিল হাওয়া অফিস। শুধু কলকাতা নয়, অন্যান্য জেলাতেও বাড়বে তাপমাত্রা। তবে, শুধুমাত্র আজ পশ্চিমের জেলা পুরুলিয়া, বাঁকুড়া এবং ঝাড়গ্রামের কিছুটা খুব সামান্য বৃষ্টি এবং আংশিক মেঘলা আকাশ থাকবে। বাকি রাজ্যের সব জেলাতেই আবহাওয়া আগামী ৫ দিন মূলত শুষ্কই থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। 

অন্যদিকে, উত্তরবঙ্গেও এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রা ক্রমশ বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস। এই পরিস্থিতিতে কবে নামবে বৃষ্টি? এই প্রশ্নের কোনও আশাব্যঞ্জক উত্তর দিতে পারেনি হাওয়া অফিস। আপাতত আগামী ৪৮ ঘণ্টায় রাজ্যে কোথাও বৃষ্টির কোনও সম্ভবনা নেই।