বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

ঊর্ধ্বমুখী তাপমাত্রা! নাজেহাল গরম থেকে মুক্তি কবে? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ২৮, ২০২২, ০৯:২১ এএম | আপডেট: মার্চ ২৮, ২০২২, ০৩:২১ পিএম

ঊর্ধ্বমুখী তাপমাত্রা! নাজেহাল গরম থেকে মুক্তি কবে? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
ঊর্ধ্বমুখী তাপমাত্রা! নাজেহাল গরম থেকে মুক্তি কবে? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। তবে, মার্চের শেষে এই মুহূর্তে তাপমাত্রা কিছুটা হলেও কম। আকাশ আংশিক মেঘলা থাকার পাশাপাশি সন্ধ্যার পর থেকে হাওয়ার দাপটের কারণে কিছুটা হলেও, হাঁসফাঁস গরমের থেকে মুক্তির স্বাদ পাচ্ছে শহরবাসী। কিন্তু এই অস্বস্তিকর গরম থেকে মুক্তি কবে? এই মুহূর্তে গোটা বাংলার মানুষ মুক্তির অপেক্ষায়। 

এ প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী পাঁচদিন কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও, উত্তরবঙ্গে রয়েছে বৃষ্টির পূর্বাভাস। সোমবারও কলকাতার আকাশ আংশিক মেঘলাই রয়েছে। সেই সঙ্গে বাতাসে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প রয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে আগামী ৫ দিন আবহাওয়ার তেমন কোনও পরিবর্তন হবে না। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির কিছুটা নীচে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রির আশপাশে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯২ শতাংশ।

হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে রাজ্যের উপর দুটি নিম্নচাপ অবস্থান করছে। তার মধ্যে একটি রয়েছে দক্ষিণ বঙ্গোপসাগরের উপরে। অপরটি রয়েছে নিম্ন গাঙ্গেয় সমভুমির উপরে। ওই নিম্নচাপের আকর্ষণে অত্যাধিক পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ বায়ু প্রবেশ করেছে এ রাজ্যে। ঈদিকে, গত কয়েকদিন ধরেই কলকাতা শহরে সন্ধের পর থেকেই দমকা হাওয়া বইছে। বৃষ্টিপাত না হলেও বাতাসে কমেছে আপেক্ষিক আদ্রতার পরিমাণ। ফলে দুপুরের দিকে হাঁসফাঁস গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পাওয়া যাচ্ছে। এই মুহূর্তে চাতক পাখির মতোই একটু বৃষ্টির অপেক্ষায় রাজ্যবাসী

অন্যদিকে, আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বঙ্গোপসাগরে ঢুকেছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ বায়ু। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ২৮ মার্চ উত্তরবঙ্গের পাহাড়ের জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা রয়েছে। দার্জিলিং এবং কালিম্পং হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। 

এছাড়াও আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ারেও বৃষ্টির সম্ভবনা রয়েছে। পাশাপাশি বাকি জেলাগুলির আকাশ মেঘলা থাকতে পারে। উত্তরবঙ্গের তাপমাত্রা আগামী ৩ থেকে ৪ দিন সেভাবে না বাড়লেও, স্বাভাবিকের থেকে বেশ কিছুটা বেশিই থাকবে। আবহাওয়াবিদদের মতে, এই মুহূর্তে গরম কমবে না। উল্টে তাপমাত্রা বাড়বে।