শুক্রবার, ১৭ মে, ২০২৪

আজ রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা! কবে পরিবর্তন হবে আবহাওয়ার?

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২২, ০৯:৩১ এএম | আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২২, ১০:০১ এএম

আজ রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা! কবে পরিবর্তন হবে আবহাওয়ার?
আজ রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা! কবে পরিবর্তন হবে আবহাওয়ার? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ রাজ্যে বাকি ১০৮ পুরসভার নির্বাচন রয়েছে। এদিকে আজই রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতাতেও হালকা বৃষ্টির সম্ভবনার কথা। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এদিন আকাশ আশিংক মেঘলা থাকবে কলকাতার আকাশ। 

এদিন সকাল থেকেই কুয়াশার দাপট ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই অবশ্য আকাশ পরিষ্কার হয়েছে। এদিন কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০.৯ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। মূলত ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। মূলত ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। রাজ্যের অন্যান্য জেলাগুলিতেও আকাশ মেঘলা থাকবে। পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূমে বেশি বৃষ্টির সম্ভবনা রয়েছে। পাশাপাশি বইবে ঝড়ো হাওয়াও। তবে, জানা গিয়েছে ১ মার্চ থেকে ফের আবহাওয়ার পরিবর্তন হবে। 

মূলত মধ্যপ্রদেশে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। এর পাশাপাশি উত্তর-পূর্ব ভারতের নাগাল্যান্ডেও একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এই দুই ঘূর্ণাবর্তের প্রভাবে পূবালি হাওয়ায় বেড়েছে জলীয়বাষ্পের পরিমাণ।

জানা গিয়েছে, এই সপ্তাহের পর থেকেই তাপমাত্রা দ্রুত গতিতে বাড়তে থাকবে। আকাশ মেঘমুক্ত হবে। এদিকে, ঠাণ্ডার আমেজ ক্রমশ কমতে শুরু করেছে। তাপমাত্রা নতুন করে বাড়ার কোনও সম্ভবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। 

অন্যদিকে, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং-এও বৃষ্টি হবে। উত্তরবঙ্গের বাকি জেলাতেও হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে আজ। মালদা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণায় বৃষ্টির পরিমাণ বেশি থাকবে। পার্বত্য এলাকায় বৃষ্টি হলেও, বাকি জেলায় সোমবার থেকে আকাশ পরিষ্কার হবে।