শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আজ থেকেই তাপপ্রবাহ! রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ৩১, ২০২২, ০৯:২০ এএম | আপডেট: মার্চ ৩১, ২০২২, ০৩:২০ পিএম

আজ থেকেই তাপপ্রবাহ! রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
আজ থেকেই তাপপ্রবাহ! রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এই মুহূর্তে বঙ্গে খাতায়-কলমে বসন্ত হলেও, গরমে নাজেহাল অবস্থা রাজ্যবাসী। দিনের বেলায় রোদের তেজও সাংঘাতিক। এরই মধ্যে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের জন্য রয়েছে খারাপ খবর। এই মুহূর্তে বৃষ্টির কোনও দেখা নেই। সেই সঙ্গে বাড়ছে গরম। এই পরিস্থিতিতে সন্ধ্যার পর থেকে হাওয়ার দাপটের কারণে কিছুটা হলেও, হাঁসফাঁস গরমের থেকে মুক্তির স্বাদ পাচ্ছে শহরবাসী। কিন্তু এই অস্বস্তিকর গরম থেকে মুক্তি কবে? এই মুহূর্তে গোটা বাংলার মানুষ সেই মুক্তির অপেক্ষায়। 

এদিকে হাওয়া অফিস রাজ্যের বেশ কয়েকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে। তাপমাত্রা ইতিমধ্যেই একাধিক জেলায় ৪০ ডিগ্রির কাছাকাছি পৌঁছে গিয়েছে। এদিকে, আজ থেকেই রাজ্যের চার জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। এই জেলাগুলি হল পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুর। কলকাতাতেও বাড়বে তাপমাত্রা। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ৫ দিন দক্ষিণবঙ্গের সেভাবে বৃষ্টির কোনও সম্ভবনাই নেই। যদিও মুর্শিদাবাদ এবং বীরভূমে হালকা বৃষ্টির সম্ভবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। কলকাতার আবহাওয়া মূলত শুষ্কই থাকবে। তবে, আগামী ২৪ ঘণ্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ আংশিক মেঘলা থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। 

আজ শহরের আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৩ ডিগ্রি বেশি। বুধবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি কম। আজ কলকাতায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতাও বেশি থাকবে। বাতাসে আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ শহরে ৮৯ %। জানা গিয়েছে, আগামী তিন দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। 

অন্যদিকে, দক্ষিণবঙ্গে সেভাবে বৃষ্টি না হলেও, উত্তরবঙ্গে আগামী ৫ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। এছাড়াও মালদা ও দুই দিনাজপুরে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, একটি ঘূর্ণাবর্ত রয়েছে পূর্ব উত্তরপ্রদেশ এবং সংলগ্ন বিহারে। অন্য আরেকটি অক্ষরেখা রয়েছে সিকিম থেকে উত্তরবঙ্গ পর্যন্ত, এর জেরে আগামী ৫ দিন উত্তরবঙ্গে বৃষ্টিপাত হবে।