রবিবার, ০৫ মে, ২০২৪

একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২২, ০৯:২৫ এএম | আপডেট: আগস্ট ২৪, ২০২২, ০৩:২৫ পিএম

একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বৃষ্টি অব্যাহত, সপ্তাহব্যাপী চলবে বৃষ্টি। সপ্তাহের শুরু থেকেই বৃষ্টি হচ্ছে। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? সপ্তাহের শুরুতেই সোম এবং মঙ্গলবার দুদিনই বৃষ্টি হয়েছে। বুধবার সকাল থেকেই শুরু হয়েছে বৃষ্টি। ভোর থেকেই কখনও হালকা আবার কখনও ঝিরঝির করে বৃষ্টি পড়ছে। আবার মাঝে মাঝে দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টি হয়ে চলেছে।

হাওয়া অফিস জানাচ্ছে, আজও সারাদিনই হালকা থেকে মাঝারি বৃষ্টি রাজ্যের একাধিক জেলায়। তবে, ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভবনা নেই। আজ শহর কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনাও রয়েছে। আজ সকাল থেকেই আকাশ অন্ধকার। সঙ্গে ভোর থেকেই শুরু হয়েছে কলকাতায় বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, সকালে সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা কমে ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। বৃষ্টির কারণে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা অনেকটাই কমে দাঁড়ায় ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস। আজ বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ৯৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১২ মিলিমিটার।

হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণবঙ্গে এখন বেশ কয়েকদিন বৃষ্টির রেশ থাকতে পারে। হাওয়া অফিস সূত্রে খবর, দিঘার উপরে এখনও মৌসুমী অক্ষরেখা রয়েছে। এই মৌসুমী অক্ষরেখার বিস্তার রয়েছে উপকূলীয় সুন্দরবন পর্যন্ত। এদিকে, আজও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব-পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, দুই ২৪ পরগণা জেলায়। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, সপ্তাহের বাকি দিনগুলিতে আবহাওয়ার বিশেষ কোনও পরিবর্তন হবে না।

অন্যদিকে, উত্তরবঙ্গের সব জেলায় বৃষ্টির পরিমাণ কমবে আজ, এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি তাপমাত্রা কিছুটা বাড়বে। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। সেই সঙ্গে পার্বত্য জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনাও রয়েছে। মূলত দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে।

এদিকে, মৌসম ভবনের পক্ষ থেকে জানান হয়েছে, পশ্চিমে তৈরি হওয়া নিম্নচাপটি ক্রমশ সরে গিয়ে মধ্যপ্রদেশ ও রাজস্থানে অবস্থান করছে। শক্তি হারিয়ে গতকাল তা সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। আজ আরও শক্তি হারিয়ে তা সাধারণ অক্ষরেখায় পরিণত হবে। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে আরও একটু এগিয়ে রাজস্থানের দিকে সরে যাবে নিম্নচাপটি।