রবিবার, ০৫ মে, ২০২৪

দক্ষিণবঙ্গে বাড়ছে গরম! এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা,কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২২, ০৯:২৫ এএম | আপডেট: অক্টোবর ১১, ২০২২, ০৩:২৫ পিএম

দক্ষিণবঙ্গে বাড়ছে গরম! এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা,কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
দক্ষিণবঙ্গে বাড়ছে গরম! এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা,কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দক্ষিণবঙ্গে ক্রমশ বাড়ছে গরম। আবার উল্টোদিকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে যে, দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে। আকাশ মেঘলা থাকলেও, গুমোট ভাব কাটবে না। বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে কলকাতা ও তার আশেপাশের অঞ্চলে। তবে, আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। এদিকে, উত্তরবঙ্গের পার্বত্য জেলাগুলিতে আজও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। টানা বৃষ্টির কারণে দার্জিলিং এবং কালিম্পং-এ ধসের আশঙ্কা করা হচ্ছে।

আজ সকাল থেকেই রোদের তেজ বেশ ভালোই। বেলা বাড়ার সঙ্গে আকাশ আংশিক মেঘলা হবে। আপেক্ষিক আদ্রতা নতুন করে না বাড়লেও, তাপমাত্রা বাড়ার সম্ভবনা রয়েছে। সোমবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ থাকবে ৯০ শতাংশ। গতকাল কলকাতায় বৃষ্টি হয়নি।

হাওয়া অফিস জানিয়েছে, ১১ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এদিকে, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দুই ২৪ পরগণা জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভবনা রয়েছে। পাশাপাশি গরমও বাড়বে।

হাওয়া অফিস জানিয়েছে যে, বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করেছে। যার প্রভাব পড়েছে সিকিম এবং উত্তরবঙ্গে। এর জেরে আগামী ১২ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলা, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির পরিমাণ বাড়বে। পাশাপাশি সিকিমে দুর্যোগ আরও বাড়বে।

অন্যদিকে, মঙ্গলবার অর্থাৎ আজ কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া দার্জিলিং ও দিনাজপুরে ভারী বৃষ্টি হবে। এর প্রভাবে উত্তরবঙ্গের নদীগুলিতে ফের একবার জলস্তর বাড়বে। এর সঙ্গে দার্জিলিং, কালিম্পং ও সিকিমে ভূমিধসের সতর্কতা জারি করা হয়েছে।