শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

মেঘলা আকাশ, রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে ঝড়বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ৫, ২০২২, ০৯:২২ এএম | আপডেট: মে ৫, ২০২২, ০৩:২২ পিএম

মেঘলা আকাশ, রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে ঝড়বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
মেঘলা আকাশ, রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে ঝড়বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ সকাল থেকেই আকাশ আংশিক মেঘলা। কখনও আবার রোদের দেখাও মিলছে, পরক্ষণেই আকাশের মুখভার। বৈশাখের অসহনীয় গরম থেকে এখন মানুষ অনেকটাই স্বস্তিতে। গত সপ্তাহের ঝড়বৃষ্টির দৌলতে ভ্যাপসা গরম থেকে রেহাই পেয়েছে দক্ষিণবঙ্গের মানুষ। 

এদিকে, আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে বলে জানা গিয়েছে। 

হাওয়া অফিস জানিয়েছে যে, বৃহস্পতিবার অর্থাৎ আজ কলকাতা, হুগলি, হাওড়া, দুই ২৪ পরগণা, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা রয়েছে। বৃষ্টির পাশাপাশি কোনও কোনও এলাকায় আবার ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ারও সম্ভবনা রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আগামী ৫ দিন তাপমাত্রার তেমন কোনও হেরফের হবে না বলেই জানা গিয়েছে। 

অন্যদিকে, দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ  বৃষ্টির সম্ভবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া দফতর জানাচ্ছে যে, আজ কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৮ শতাংশ, ন্যূনতম ৬০ শতাংশ।

এদিকে, দক্ষিণ আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত আরও শক্তিশালী হওয়ার পূর্বাভাসও রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। পরে শুক্রবারের দিকে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপের আকার নেবে এবং আরও শক্তিশালী হয়ে উত্তর এবং উত্তর পশ্চিম দিকে এগোবে বলে জানা গেছে। আগামী ৮ মের- পর এটির শক্তি এবং গতিবিধি দেখে বোঝা যাবে যে, আগামী মঙ্গলবার এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা।