শুক্রবার, ১৭ মে, ২০২৪

Weather Report: ক্রমশ ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ! কেমন থাকবে আজকের আবহাওয়া? কবে আসছে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ১৭, ২০২২, ০৯:১৭ এএম | আপডেট: মার্চ ১৭, ২০২২, ০৩:১৭ পিএম

Weather Report: ক্রমশ ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ! কেমন থাকবে আজকের আবহাওয়া? কবে আসছে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’?
ক্রমশ ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ! কেমন থাকবে আজকের আবহাওয়া? কবে আসছে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ চড়ছে তাপমাত্রার পারদ। সেই সঙ্গে বাড়ছে গরমজনিত অস্বস্তি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়ছে গরম। এই মুহূর্তে কলকাতা শহরের তাপমাত্রা প্রায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রির কাছাকাছি। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি বাড়ার সম্ভবনা রয়েছে। বাড়বে আদ্রতাও। হাওয়া অফিস জানাচ্ছে এখনই গরমের হাত থেকে মুক্তি নেই। বসন্তেই মানুষ ঘেমেনেয়ে একাকার।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৫ দিন রাজ্যে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। উল্টে আগামী ৫ দিন বাড়তে পারে তাপমাত্রা। এদিকে, নয়া দুর্যোগ শিয়রে! নিশ্চিতভাবে কিছু না বলতে পারলেও, আবারও বঙ্গে নয়া ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আশঙ্কা করছে আলিপুর আবহাওয়া দফতর। ইন্দোনেশিয়ার বান্দা উপকূলে তৈরি হওয়া নিম্নচাপ ভারত মহাসাগর এবং দক্ষিণ-পশ্চিম বঙ্গপসাগরের দিকে ক্রমশ এগিয়ে আসছে। এই নিম্নচাপ ক্রমশ পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলের দিকে এলে তার প্রভাব এ রাজ্যের উপরেও পড়তে পারে বলেই জানা যাচ্ছে। হাওয়া অফিস জানাচ্ছে, এই ঘূর্ণিঝড় বঙ্গোপসাগরে প্রবেশ করলে তার শক্তিবৃদ্ধি হবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ২১ মার্চ পর্যন্ত আকাশ পরিষ্কার থাকবে। আবহাওয়া মূলত শুষ্কই থাকবে বলে জানা গিয়েছে। তবে, ২২ মার্চ মেঘলা আবহাওয়া থাকবে। 

হাওয়া অফিস জানাচ্ছে, ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতিবেগে এই ঝড় আছড়ে পড়তে পারে পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে। এবারে এই নয়া ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে সিত্রাং। এই নামকরণ করেছে থাইল্যান্ড। আবহাওয়া দফতর জানিয়েছে, ইন্দোনেশিয়ার বান্দা উপকূলে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে মঙ্গলবার রাতেই। এই নিম্নচাপ বুধবার সকালেই দক্ষিণ বঙ্গোপসাগরের উপর চলে এসেছে এবং তারপর সেই নিম্নচাপ ক্রমশ অগ্রসর হচ্ছে পূর্ব এবং উত্তর-পূর্ব দিকে। জানা গিয়েছে, ২১ মার্চ দক্ষিণ-পশ্চিম বঙ্গপসাগর এবং আন্দামান উপকূলে আছড়ে পড়বে সাইক্লোন সিত্রাং।  

এই নিম্নচাপের গতিপথ পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের অভিমুখে হলে, এ রাজ্যের উপরে তা আছড়ে পড়তে পারে আগামী শনি ও রবিবারের দিকে। তবে, ঠিক কোন সময়ে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়বে তা এখনও স্পষ্টভাবে জানা যায়নি। 

পাশাপাশি এও জানা গিয়েছে যে, শুধু মাত্র এ রাজ্যেই নয়, এই ঘূর্ণিঝড় বাংলাদেশ উপকূলেও তাণ্ডব চালাতে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আপাতত এ রাজ্যে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। তবে, ১৯ ও ২০ তারিখ নাগাদ নিম্নচাপের প্রভাব এ রাজ্যে পড়তে পারে। যদিও ঘূর্ণিঝড় হবে কিনা তা এখনও স্পষ্ট নয়।