সোমবার, ০৬ মে, ২০২৪

বঙ্গে নিম্নমুখী তাপমাত্রা, এদিকে চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২, ০৯:২৭ এএম | আপডেট: অক্টোবর ১৭, ২০২২, ০৩:৩৮ পিএম

বঙ্গে নিম্নমুখী তাপমাত্রা, এদিকে চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
বঙ্গে নিম্নমুখী তাপমাত্রা, এদিকে চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সপ্তাহের প্রথম দিনেই আচমকাই আবহাওয়ার রদবদল। বর্ষা রাজ্য থেকে বিদায় নিতেই রাজ্যের রাপমাত্র নিম্নমুখী। সকালে রোদের তেজ অনুভূত হলেও, রবিবার রাত থেকেই তাপমাত্রা কমেছে শহরের। সেই সঙ্গে কমেছে আপেক্ষিক আর্দ্রতাও। এদিকে, চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত। এর ফলে ফের একবার বৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে।

সোমবার সকাল থেকেই মেঘমুক্ত আকাশ। জলীয় বাষ্পের পরিমাণ ৯০-এর কোঠা থেকে রাতারাতি ৮০ তে নেমে এসেছে। রবিবার দিনের বেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। আবার সোমবার আপেক্ষিক আর্দ্রতা থাকতে পারে ৮৪ শতাংশের আশপাশে। আজ বৃষ্টির কোনও সম্ভবনা নেই। সেই সঙ্গে অনেকটাই কমবে ভ্যাপসা গরমের অনুভূতি।

এদিকে, উত্তরবঙ্গ থেকেও শনিবারই বর্ষা বিদায় নিয়েছে সম্পূর্ণভাবে। আর দক্ষিণবঙ্গ থেকে সোমবার বিকেলের মধ্যে বর্ষা পুরোপুরি বিদায় নেবে। হাওয়া অফিস জানিয়েছে, আপাতত আগামী ৪৮ ঘণ্টায় রাজ্যের আবহাওয়া শুষ্ক থাকবে। বৃষ্টিপাতের তেমন কোনও সম্ভাবনা নেই।

অন্যদিকে, আর বর্ষা বিদায়ের পরেও বৃষ্টির আশঙ্কা থাকছে। এর নেপথ্যে ঘূর্ণাবর্ত। ক্রমশই ঘনীভূত হচ্ছে ঘূর্ণাবর্ত। এর জেরেই আগামী সপ্তাহে ফের একবার হাওয়া বদলের ইঙ্গিত রয়েছে। আজ বিকেলের দিকে উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার সকাল থেকেই যা উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে বলেই জানা গিয়েছে। ২০ অক্টোবর যা নিম্নচাপে পরিণত হতে চলেছে। দক্ষিণ পূর্ব এবং সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে এটি নিম্নচাপের আকারে অবস্থান করবে। এরপর ২০ তারিখের পর থেকে এটি সমুদ্রপৃষ্ঠে শক্তি সঞ্চয় করে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের আকার নেবে। প্রাথমিকভাবে এই নিম্নচাপের অভিমুখ হবে অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ু উপকূল এলাকায়। তাই সরাসরি এ রাজ্যের উপরে এর প্রভাব পড়বে না বলেই এখনও পর্যন্ত মৌসম ভবন সূত্রে জানা গিয়েছে।