সোমবার, ০৬ মে, ২০২৪

শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ! একাধিক জেলায় ভারী বৃষ্টির সতর্কতা, জারি রেড অ্যালার্ট

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২২, ০৮:২৯ পিএম | আপডেট: আগস্ট ২০, ২০২২, ০২:২৯ এএম

শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ! একাধিক জেলায় ভারী বৃষ্টির সতর্কতা, জারি রেড অ্যালার্ট
শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ! একাধিক জেলায় ভারী বৃষ্টির সতর্কতা, জারি রেড অ্যালার্ট / প্রতীকী ছবি

ক্রমশ রাজ্যের আকাশে জমছে দুর্যোগের মেঘ। আলিপুর আবহাওয়া দপ্ত‌রের তরফে জানান হয়েছে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ক্রমশ রাজ্যের উপকূলবর্তী এলাকার দিকেই ধেয়ে আসছে। শুক্রবার থেকেই ঘন কালো মেঘে ঢেকেছে আকাশ। দমকা হাওয়া দিচ্ছে মাঝে মধ্যেই। বর্তমানে সাগর দ্বীপ থেকে দূরত্ব কমে ১৫০ কিলোমিটার হয়েছে। নিম্নচাপের জেরে বৃষ্টি আরও বাড়বে বলেই আলিপুর আবহাওয়া দপ্ত‌রের তরফে জানানো  হয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী যত উপকূলের দিকে আসবে এই নিম্নচাপ তত গতি কমবে৷ দীঘা এবং সাগরদ্বীপ উপকূলে এর প্রভাব পড়বে অনেকটাই। আগামী ৬ ঘণ্টায় নিম্নচাপ আরও গভীর নিম্নচাপে পরিণত হবে। শনিবার অবধি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রবল বৃষ্টির পূর্বাভাস জারি থাকবে৷

ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় হালকা থেকে ভারী বৃষ্টি ও বজ্রপাতও শুরু হয়েছে৷ বীরভূম এবং পুরুলিয়া জেলায় আগামী কয়েক ঘণ্টায় আবহাওয়ায় বড় পরিবর্তন আসতে চলেছে। কলকাতার একাংশে এর মধ্যেই ভারী বৃষ্টি শুরু হয়েছে। বিশেষত উত্তর ও মধ্য কলকাতায় বৃষ্টি হয়েছে। আজ সন্ধ্যের মধ্যেই এই নিম্নচাপের প্রভাব আরও বাড়বে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের তরফে। 

সকাল থেকেই  দক্ষিণবঙ্গের কিছু জেলায় দফায় দফায় ভারি বৃষ্টির পুর্বাভাস রয়েছে। বাঁকুড়া, পুরুলিয়া, পুর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগণা সহ পুর্ব এবং পশ্চিম বর্ধমানে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে রাজ্যের কোথাওই অতি ভারি বৃষ্টির কোনও সতর্কতা নেই বলেই জানানো হয়েছে।

ওড়িশা উপকূলে ইতিমধ্যেই অতি ভারি বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। এখানে বৃষ্টির ব্যপকতা যত বাড়বে তত বাংলার উপকূল অর্থাৎ দক্ষিন ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় বৃষ্টির পরিমাণ বাড়বে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় জারি হয়েছে অরেঞ্জ অ্যালার্ট৷ সমুদ্র উপকূলবর্তী দুটি জেলায় রেড অ্যালার্টও জারি করা হয়েছে৷ আবহাওয়া দপ্ত‌রের পক্ষ থেকে জানানো হয়েছে উপকূলবর্তী জেলাগুলিতে ঘণ্টায় ৬০-৭০ কিমি গতিতে বইতে পারে ঝোড়ো হাওয়া৷ এই বৃষ্টি চলবে আগামিকাল এবং তাঁর পরের দিন। এই নিম্নচাপ বর্তমানে ছত্তিসগড় অভিমুখী এবং এর অবস্থান ওড়িশার উপরে রয়েছে। বিক্ষিপ্তভাবে বিভিন্ন জেলায় বৃষ্টি হওয়ার কথা রয়েছে। 

মৎস্যজীবীদের ২ দিনের জন্য সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে৷ ইতিমধ্যেই উত্তাল সমুদ্রে ট্রলার ডুবিতে ১৮ নিখোঁজ মৎস্যজীবীর খোঁজ চালাচ্ছে এনডিআর এফ৷ দীঘা, মন্দারমনিতে আবহাওয়া বিরূপ থাকার কারণে ট্যুরিস্টদের সমুদ্রে নামতে দেওয়া হচ্ছে না৷