সোমবার, ০৬ মে, ২০২৪

সকালে শীতের আমেজ, তবে কি শীত দোরগোড়ায়? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২২, ০৯:২২ এএম | আপডেট: অক্টোবর ২৮, ২০২২, ০৩:২২ পিএম

সকালে শীতের আমেজ, তবে কি শীত দোরগোড়ায়? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
সকালে শীতের আমেজ, তবে কি শীত দোরগোড়ায়? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সিত্রাংয়ের জেরে কয়েকদিন ধরেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলার তাপমাত্রাই নিম্নমুখী। সেই সঙ্গে ভোরের দিকে হালকা শিরশিরানি হাওয়াও দিচ্ছে। জেলায় জেলায় সকালের দিকে শীতের আমেজ অনুভূত হচ্ছে। সকালের দিকে, আবহাওয়া বেশ মনোরম থাকছে। উপকূলের কাছাকাছি ও পার্বত্য এলাকায় শিশির বাঁ কুয়াশা হতে পারে। আপাতত ৪ থেকে ৫ দিন বৃষ্টির কোনও সম্ভবনা নেই।

এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে, শীত কি তবে দরজায় কড়া নাড়ছে? আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, তাপমাত্রা কমা মানেই শীতের ইঙ্গিত নয় একেবারেই। এখনই রাজ্যে শীত প্রবেশের কোনও সম্ভবনা নেই। হাওয়া অফিস এও জানিয়েছে যে, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের আগে শীত-সুখ উপভোগ করতে পারবেন না সাধারণ মানুষ।

জানা গিয়েছে, আগামীকাল শনিবার উত্তর-পূর্ব মৌসুমী বায়ুর প্রভাব দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে থাকবে। এদিকে, কলকাতায় আজ শুক্রবার আংশিক মেঘলা থাকবে আকাশ। খুব ভোরের দিকে হালকা কুয়াশা এবং শিশির পড়বে। এরপর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়ার পরিবর্তন হবে। সকালে মনোরম আবহাওয়া থাকলেও বেলা বাড়লে মনোরম আবহাওয়া হবে।

এই মুহূর্তে আগামী ৪ থেকে ৫ দিন পশ্চিমবঙ্গে উত্তুরে হওয়ার প্রভাব ক্রমশ বাড়বে। বঙ্গোপসাগরে সিস্টেম কোনও না থাকায় দক্ষিণা বাতাসের প্রভাব কমবে। এর পাশাপাশি বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমবে। এই মুহূর্তে রাজ্যের আবহাওয়া শুষ্কই থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

হাওয়া অফিস জানিয়েছে, আজ, শুক্রবার কলকাতায় সারাদিন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। আগামিকাল থেকে শুরু হচ্ছে উত্তর-পূর্ব মৌসুমী বায়ুর প্রভাব বাড়বে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। এছাড়াও একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অর্থাৎ তামিলনাডু উপকূলে। এর বাইরে আর কোনও সিস্টেম নেই বঙ্গোপসাগরে।

অন্যদিকে, উত্তরবঙ্গে নতুন করে আবহাওয়ার ক্ষেত্রে কোনও বড় বদল হবে না। সেখানে তাপমাত্রার পারদ সামান্য কমতে পারে। কিন্তু আপাতত বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।