শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

তাপপ্রবাহ থেকে মিলবে মুক্তি! কবে আসবে বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২২, ০৯:২৪ এএম | আপডেট: এপ্রিল ২৯, ২০২২, ০৩:২৪ পিএম

তাপপ্রবাহ থেকে মিলবে মুক্তি! কবে আসবে বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
তাপপ্রবাহ থেকে মিলবে মুক্তি! কবে আসবে বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ বেড়েই চলেছে রাজ্যের তাপমাত্রা। কিছু উত্তরবঙ্গে বৃষ্টি হলেও, দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও দেখা নেই। এমনকি কালবৈশাখীরও কোনও দেখা নেই। তার সঙ্গে জেলায় জেলায় চলছে তাপপ্রবাহ। তবে, এবার এই তাপপ্রবাহ থেকে শীঘ্রই মিলতে পারে মুক্তি। স্বস্তি পেতে পারে দক্ষিণবঙ্গ। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আজ শহর কলকাতার আকাশ থাকবে মেঘলা। সেইসঙ্গে বাড়বে পূবালী হাওয়ার দাপট। 

তবে তাপমাত্রা আপাতত বাড়বে না বলেই জানাচ্ছে হাওয়া অফিস। বিক্ষিপ্ত বৃষ্টিতে কিছুটা হলেও স্বস্তি মিলতে পারে। চৈত্র এবং বৈশাখ মাস কেটে গেলেও, এখনও বঙ্গে অধরা কালবৈশাখী। তীব্র গরমে নাজেহাল দক্ষিণবঙ্গবাসী। 

এদিকে, আজ কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭  ডিগ্রির আশেপাশে থাকবে। লু-এর প্রভাব অনেকটাই কমবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। সোম থেকে বুধবারের মধ্যে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

শুক্রবার হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, গাঙ্গেয় দক্ষিণবঙ্গ অর্থাৎ নদিয়া, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগণায় পূবালী হাওয়ার প্রভাব আরও বাড়বে। পাশাপাশি নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূমে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। নতুন করে তাপমাত্রা বাড়ার অথবা তাপপ্রবাহের সম্ভবনা এই জেলাগুলিতে কম। 

আবার পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে আজও তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। এই জেলাগুলি হল পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান। বিকেলের দিকে বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় ওতি হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

অন্যদিকে, উত্তরবঙ্গে বৃষ্টি ধারা অব্যাহত থাকবে। গত দু’সপ্তাহ ধরে দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা না মিললেও উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হয়েই চলেছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে বৃষ্টি হবে। এই জেলাগুলিতেও বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। বেশ কিছু এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনাও আছে৷ তবে  জলপাইগুড়ি, কোচবিহার, মালদা, দুই দিনাজপুর তাপপ্রবাহের সতর্কতা আর থাকছে না। উত্তরের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে দমকা হাওয়া ও সামান্য বৃষ্টির পূর্বাভাস রয়েছে।