বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

Weather Report: বসন্তে ক্রমাগত বাড়ছে গরম! আরও কী বাড়বে তাপমাত্রার পারদ? কেমন থাকবে আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ১৬, ২০২২, ০৯:২৯ এএম | আপডেট: মার্চ ১৬, ২০২২, ০৩:২৯ পিএম

Weather Report: বসন্তে ক্রমাগত বাড়ছে গরম! আরও কী বাড়বে তাপমাত্রার পারদ? কেমন থাকবে আজকের আবহাওয়া?
বসন্তে ক্রমাগত বাড়ছে গরম! আরও কী বাড়বে তাপমাত্রার পারদ? কেমন থাকবে আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে ক্রমাগত বেড়েই চলেছে তাপমাত্রা। এদিকে, তাপমাত্রা বাড়ার কারণে গরমজনিত অস্বস্তিও বাড়ছে। একদিনে প্রায় ৩ ডিগ্রি বাড়ল তাপমাত্রা। আগামী ৭২ ঘণ্টায় আরও ১ থেকে ২ ডিগ্রি তাপমাত্রা বাড়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি হাওয়া অফিস জানাচ্ছে, রাজ্যে এখন বৃষ্টির সম্ভবনা এখন প্রায় নেই বললেই চলে।

এখন বসন্ত, কিন্তু সকালের দিকে শীতের আমেজ সম্পূর্ণ উধাও। উল্টে দিনের বেলায় রোদের দাপট তুলনামূলক বেশি। বসন্তেই যেন গ্রীষ্মকাল এসে গেছে। সকালের দিকে গরম কম থাকলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে তাপমাত্রার পারদ। তবে বাতাসে আদ্রতার পরিমান কম থাকায়, খুব বেশি ঘামও হচ্ছে না। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে যে, আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১.৭ ডিগ্রি সেলসিয়াস। এই সর্বনিম্ন তাপমাত্রা আবার প্রায় ৩ ডিগ্রি পর্যন্ত বেড়ে ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস বলে আগামী দিনে। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা বেড়ে হতে চলেছে ৩৬.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বাধিক পরিমাণ থাকবে ৯০ শতাংশ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে চড়চড়িয়ে বাড়ছে গরম। 

হাওয়া অফিস জানাচ্ছে, আজ সারাদিনই আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। তবে, বৃষ্টির কোনও সম্ভবনা নেই। তবে, গরম আরও বাড়ার সম্ভবনা রয়েছে। আগামী ৪-৫ দিনে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে বলেই জানিয়েছে হাওয়া অফিস। গত দু’সপ্তাহ ধরেই বৃষ্টির কোনও দেখা নেই। হাওয়া অফিস বলছে, আগামী ৫ দিন উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের কোথাও কোনও বৃষ্টিপাতের সম্ভবনা নেই। আবহাওয়া মূলত শুষ্কই থাকবে। 

জানা গিয়েছে, মঙ্গলবার দক্ষিণবঙ্গের উষ্ণতম জায়গা ছিল মেদিনীপুর। সেখানে তাপমাত্রা ছিল ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়ায় তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। পুরুলিয়ার  তাপমাত্রা ৩৬ ডিগ্রি পার করেছে। হাওয়া অফিস বলছে, আগামী এক সপ্তাহেও কোনরকম বৃষ্টির কোনও সম্ভবনা নেই দক্ষিণবঙ্গে। কাজেই এই মুহূর্তে তাপমাত্রা কমবে না। পাশাপাশি জানা গিয়েছে, উত্তরবঙ্গে সামনের সপ্তাহে সামান্য বৃষ্টির সম্ভবনা রয়েছে। এই মুহূর্তে রাজ্যে তাপপ্রবাহের সম্ভবনা নেই। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।