শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ! এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১, ২০২২, ০৯:১৬ এএম | আপডেট: এপ্রিল ১, ২০২২, ০৩:১৬ পিএম

ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ! এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ! এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ বেড়েই চলেছে তাপমাত্রা। এখনই দিনের বেলায় রোদের দাপটে নাজেহাল রাজ্যবাসী। এই মুহূর্তে বঙ্গে খাতায়-কলমে বসন্ত হলেও, গরমে অতিষ্ঠ রাজ্যবাসী। এই মুহূর্তে বৃষ্টির কোনও দেখা নেই। সেই সঙ্গে বাড়ছে গরম। এই পরিস্থিতিতে সন্ধ্যার পর থেকে হাওয়ার দাপটের কারণে কিছুটা হলেও, হাঁসফাঁস গরমের থেকে মুক্তির স্বাদ পাচ্ছে শহরবাসী। কিন্তু এই অস্বস্তিকর গরম থেকে মুক্তি কবে? এই মুহূর্তে গোটা বাংলার মানুষ সেই মুক্তির অপেক্ষায়। তবে, হাওয়া অফিস কিছুটা হলেও স্বস্তির খবর শোনালো। 

দক্ষিণবঙ্গের আবহাওয়া প্রধান্ত শুষ্ক থাকলেও, উত্তরবঙ্গের লাগোয়া তিন জেলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। বৃহস্পতিবারই পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এই চার জেলাতে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানাচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ক্রমশ তাপমাত্রা বাড়বে। 

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে গরমে নাজেহাল মানুষ। কবে হবে স্বস্তির বৃষ্টি? এই প্রশ্নের উত্তর খুঁজছে মানুষ। যদিও হাওয়া অফিস সেভাবে আশ্বাস দিতে পারছে না। হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়া প্রধানত শুষ্কই থাকবে। তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না। কিছু জেলায় সামান্য পারদ চড়তে পারে। অবশ্য স্বস্তির খবরও রয়েছে কিছুটা। দক্ষিণবঙ্গের তিন জেলায় রয়েছে হালকা বৃষ্টি। এই তিন জেলা হল- বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া। এই তিন জেলায় সামান্য থেকে অতি সামান্য বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। 

এদিকে, শহর কলকাতাতেও এই মুহূর্তে বৃষ্টিপাতের সম্ভবনা নেই। এদিন কলকাতার তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেই জানা যাচ্ছে। শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়ায়। 

অন্যদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে আজও রয়েছে বৃষ্টিপাতের সম্ভবনা। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর এবং মালদাতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভবনা। পাশাপাশি এই মুহূর্তে উত্তরবঙ্গের জেলাগুলিতে এই মুহূর্তে তাপমাত্রা বাড়ার সম্ভবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।