বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

আসছে স্বস্তির বৃষ্টি! রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২২, ০৯:১৮ এএম | আপডেট: এপ্রিল ৪, ২০২২, ০৩:১৮ পিএম

আসছে স্বস্তির বৃষ্টি! রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
আসছে স্বস্তির বৃষ্টি! রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ বেড়েই চলেছে তাপমাত্রা। এখনই দিনের বেলায় রোদের দাপটে নাজেহাল রাজ্যবাসী। এই মুহূর্তে বঙ্গে বসন্ত হলেও, গরমে অতিষ্ঠ রাজ্যবাসী। এই মুহূর্তে বৃষ্টির কোনও দেখা নেই। সেই সঙ্গে বাড়ছে গরম। এই পরিস্থিতিতে সন্ধ্যার পর থেকে হাওয়ার দাপটের কারণে কিছুটা হলেও, হাঁসফাঁস গরমের থেকে মুক্তির স্বাদ পাচ্ছে শহরবাসী। কিন্তু এই অস্বস্তিকর গরম থেকে মুক্তি কবে? এই মুহূর্তে গোটা বাংলার মানুষ সেই মুক্তির অপেক্ষায়। এদিকে, গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত হচ্ছে। তবে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির দেখা নেই। 

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ৫ দিন কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টির কোনও সম্ভবনাই নেই। তবে, সপ্তাহের শুরুতেই কলকাতার আকাশ মেঘলা। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আর সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রির আশেপাশে। সেই সঙ্গে বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৮৭ শতাংশ। 

রাজ্যে ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে ইতিমধ্যেই তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী ২৪ ঘতায় তাপপ্রবাহ শুরু হবে বলে অনুমান করছেন আবহাওয়াবিদরা। হাওয়া অফিস জানাচ্ছ, এপ্রিলের প্রথম সপ্তাহেই তাপমাত্রার পারদ ছাড়াতে পারে ৪০ ডিগ্রি। উপরিউক্ত জেলাগুলিতে তাপমাত্রা ছোঁবে ৪০ ডিগ্রি সেলসিয়াস। তবে, রাজ্যের অন্যান্য জেলাগুলিতে তাপপ্রবাহের কোনও ইঙ্গিত নেই বলেই জানা গিয়েছে।

এই মুহূর্তে দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভবনাই নেই। তবে, উত্তরবঙ্গের বাসিন্দাদের জন্য স্বস্তির খবর রয়েছে। আগামী ৫ দিন উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে ভারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। উত্তরবঙ্গের লাগোয়া জেলাগুলিতে হালকা বৃষ্টি হতে পারে। মাঝারি বৃষ্টি হতে পারে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও। 

অন্যান্য বছরের তুলনায় এ বছর মার্চ মাসেই অনেক বেশি গরম অনুভূত হয়েছে, অত্যাধিক রোদের তেজে নাজেহাল রাজ্যবাসী। ভারতের প্রায় প্রতিটি রাজ্যেই প্রায় একই অবস্থা। সমতলের পাশাপাশি পার্বত্য এলাকার তাপমাত্রাও ৩৩ ডিগ্রি ছুঁয়েছে। এর মধ্যেই আবহাওয়া দফতর জানাচ্ছে, এপ্রিল মাসেও উত্তরোত্তর বাড়বে তাপমাত্রা। শুধু দিনের বেলাই যে গরম বাড়বে তা নয়, দিনের পাশাপাশি রাতের দিকেও বাড়বে তাপমাত্রা।